চলতি মরশুমের শীতলতম দিন আজ! এক ধাক্কায় পারদ নামল আড়াই ডিগ্রি

0
bengali news on winter

মহানগর ওয়েবডেস্ক: শীত আসতে এখনও দেরি, শীত পড়তে সময় লাগবে… নভেম্বরের শেষে এসেও বাঙালিকে এই কথা শুনতে হচ্ছে। অনেকেই আশঙ্কা করেই ফেলেছেন যে, এবারে আর হয়তো ঠান্ডা পড়ল না। আর পড়বেই বা কবে! আবহাওয়া দফতর থেকেও আশার আলো দেখা যাচ্ছিল না। কিন্তু এবার হয়তো সব অপেক্ষার অবসান ঘটতে চলেছে। শীত হয়তো এসে পড়েছে, কারণ তাপমাত্রার পারদ এক ধাক্কায় নেমে গিয়েছে আড়াই ডিগ্রি!

হাওয়া অফিস সূত্রে খবর, সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.১ ডিগ্রি। মঙ্গলবার একলাফেই তা নেমে দাঁড়িয়েছে ১৬ ডিগ্রিতে। ফলে সাতসকালে শহর তথা রাজ্যজুড়ে ঠান্ডার পরিবেশ। হাওয়া মহল আরও জানাচ্ছে, আজই চলতি মরশুমের শীতলতম দিন! শুধু কলকাতাই নয়, রাজ্যের অন্যান্য জেলাগুলিতেও একই চিত্র। জানানো হয়েছে, আগামী দু’দিন থেকে তিনদিন এই পরিবেশই বজায় থাকবে।

আলিপুর হাওয়া অফিসের তরফে আগো বলা হয়েছিল যে, ডিসেম্বরের প্রথম সপ্তাহ থেকেই রাজ্যজুড়ে নামতে শুরু করবে তাপমাত্রার পারদ। কিন্তু পশ্চিমী ঝঞ্জার বাধা টপকে উত্তর-পশ্চিমের শীতল বায়ু প্রবেশ করতে পারছে না রাজ্যে, এমন আশঙ্কা করা হচ্ছিল। কিন্তু বাস্তবে মিলে গেল আবহাওয়া দফতরের পূর্বাভাসই। শহরের তাপমাত্রা তো কমলই, জেলার তাপমাত্রাও অনেকটাই কমে যাবে বলে পূর্বাভাস। সম্ভাবনা, মঙ্গলবার তাপমাত্রা ১৪ ডিগ্রির নিচে নেমে যাবে, তবে আগামী কয়েকদিন বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

উল্লেখ্য, প্রত্যেক বছর নভেম্বরের তৃতীয় সপ্তাহে তাপমাত্রা ২০ ডিগ্রির কাছাকাছি থাকলেও এবার কিন্তু তেমন লক্ষণ দেখা যাচ্ছিল না। সকলেই আশঙ্কা করেছিল যে একাধিক ঘূর্ণিঝড়ের কারণে রাজ্য শীতল বায়ু ঢুকতেই সমস্যা হচ্ছে। ফলে এবার হয়তো শীতকে দেখতে গিয়ে চাতকের মতো অপেক্ষা করতে হবে। কিন্তু সেই আশঙ্কায় জল ঢেলে আপাতত হাজির হয়েছে শীত। আগামী কয়েকদিন এইভাবে চলতে থাকলে স্বমহিমায় বিরাজ করবে সে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here