kolkata news

 

নিজস্ব প্রতিনিধি: বুথের গতিবিধি নিয়ন্ত্রণ করবে বুথ অ্যাপ। কমিশন সূত্রে খবর,  নির্বাচন কমিশনের তথ্যপ্রযুক্তি দফতরের নোডাল অফিসাররা রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিকদের সঙ্গে এক বৈঠকে বসেন। সেখানে আলোচনা হয় যে, পুরনো যে সমস্ত অ্যাপ্লিকেশনগুলি রয়েছে, সেই অ্যাপ্লিকেশনগুলি সংশোধন করে ভোটে ব্যবহার করা এবং তার সঙ্গে রাজ্যে নির্বাচনে প্রথম ব্যবহৃত ‘বুথ অ্যাপ’-কে ব্যবহার করা নিয়েও আলোচনা করা হয়।

রাজ্যের এবছরের মোট বুথের সংখ্যা ১০১৯১৬। সূত্র মারফত জানা গিয়েছে, সিদ্ধান্ত হয়েছে যে সমস্ত বুথে ইন্টারনেট পরিষেবা সবচেয়ে ভাল, সেই সমস্ত বুথে এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করা যাবে। সেক্ষেত্রে দেখা গিয়েছে মোট বুথের মাত্র ১০% বুথে ইন্টারনেট পরিষেবা ভাল রয়েছে।

উল্লেখ্য, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্রের পর এবার বাংলায় ব্যবহার হচ্ছে বুথ অ্যাপ। ভুয়ো ভোটার খুঁজে দেবে এই বিশেষ অ্যাপ্লিকেশন। নিয়মানুযায়ী ভোট দেওয়ার সময় প্রিসাইডিং অফিসারকে ম্যানুয়ালি নাম খুঁজে নিয়ে সঠিক ভোটদাতাকে বেছে নিতে হয় এবং প্রতি দু’ঘন্টা অন্তর রিপোর্ট পাঠাতে হয় কমিশনকে। এবার সেই কাজই করবে এই বিশেষ অ্যাপ।

ভুল এন্ট্রি এবং ম্যানুয়াল এন্ট্রিগুলির কারণে একাধিক ত্রুটি থাকে বুথে ভোটদানের সময়ে। সেই ত্রুটি দূর হবে এর মাধ্যমে। মোট কতজন ভোট দিলেন, তার নির্ভুল তালিকা তুলে দেওয়া। বুথের প্রত্যেকটি খবর কমিশনে পোঁছে দেবে এই অ্যাপ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here