মহানগর ওয়েবডেস্ক: চিনের সঙ্গে বাণিজ্যিক লেনদেন বন্ধ করার কোনও সুযোগই ছাড়ছে না ভারত সরকার। বেজিংকে কড়া বার্তা দিতে ফের একবার একটি বড় আর্থিক চুক্তি থেকে বাদ দেওয়া হয়েছে চৈনিক সংস্থাকে। বন্দে ভারত মডেলের ৪৪টি সেমি হাই স্পিড ট্রেন তৈরির জন্য ডাকা টেন্ডারে চিনা সংস্থা বরাত পেয়েছিল। যা গতকাল টুইট করে বাতিল করার কথা জানিয়েছে কেন্দ্রীয় রেল মন্ত্রক। নয়াদিল্লির এই পদক্ষেপ চিনের উপর নতুন করে চাপ বাড়াতে সাহায্য করবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

গতকাল রেল মন্ত্রকের তরফে টুইটে জানানো হয়, ‘৪৪টি সেমি হাই স্পিড ট্রেন (বন্দে ভারত) তৈরির টেন্ডার বাতিল করা হল। এক সপ্তাহের মধ্যে নতুন টেন্ডার প্রকাশ করা হবে। সেখানে মেক ইন্ডিয়া প্রকল্পকে গুরুত্ব দেওয়া হবে।’ সেই সঙ্গে আরও জানানো হয়েছে যে, আগামী এক সপ্তাহের মধ্যেই এই প্রকল্পের জন্য নতুন করে টেন্ডার ডাকা হবে। কেন্দ্রের ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পকে অগ্রাধিকার দিয়েই গোটা বিষয়টাই করা হবে বলে জানা গিয়েছে। আসলে এই ট্রেন তৈরির জন্য সিআরআরসি পাইওনিয়ার ইলেকট্রিক (ভারত) প্রাইভেট লিমিটেড যাঁরা ট্রেন তৈরির বরাত পেয়েছিল সেটি আসলে একটি চিনা সংস্থা। সেই কারণেই এই বরাত তড়িঘড়ি বাতিল করা হল।

প্রসঙ্গত, চলতি বছরের ১৫ জুন লাদাখে ভারত ও চিনা সেনার মুখোমুখি সংঘর্ষের পর থেকেই দুই দেশের সম্পর্কের অবনতি হয়েছে। চিনা আগ্রাসনের জবাব দিতে ভারত হাতে না মেরে ভাতে মারার পরিকল্পনা করেছে বেজিংকে। ভারত যেহেতু চিনের ব্যবসা করার একটা বড় বাজার, তাই এই বাজারকে যতটা সঙ্কুচিত করে দেওয়া যায় সেদিকেই লক্ষ্য দিচ্ছে কেন্দ্রীয় সরকার। সেই সূত্রে চিনা অ্যাপ থেকে শুরু করে আইপিএলের চিনা কোম্পানির স্পনসরও বাতিল করা হয়েছে। এবার ভারতের গর্ব বন্দে ভারত এক্সপ্রেসের টেন্ডারও বাতিল করে দিল রেলওয়ে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here