international news

মহানগর ওয়েবডেস্ক: ভয়ঙ্কর অদৃশ্য শত্রু করোনার সঙ্গে লড়াইয়ে নেমেছে গোটা বিশ্ব। অস্তিত্ব রক্ষার এহেন লড়াইয়ে বিশ্ববাসীর যখন শত্রুর বিরুদ্ধে এক হয়ে লড়াই করার কথা ঠিক তখনও জারি রইল হিংসা ও বিদ্বেষ। প্রতিবেশী আফগানিস্তানে আরও একবার ভয়াবহ জঙ্গি হামলার সাক্ষী থাকল সেখানকার সংখ্যালঘু শিখ সম্প্রদায়ের মানুষ। বুধবার আফগানিস্তানের প্রাণকেন্দ্র কাবুলের 1 গুরুদ্বারে হামলা চালাল জঙ্গিরা ঘটনায় চারজনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

সংবাদমাধ্যম সূত্রে খবর বুধবার কাবুলের শিখ ধর্মাবলম্বীদের পবিত্র গুরুদ্বারে ধর্মীয় আচার পালন করতে এসেছিলেন মানুষজন সেই সময় অতর্কিতে হামলা চালায় বন্দুকবাজের দল ঘটনাস্থলে ইতিমধ্যে চার জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছে উদ্ধারকারী দল সেনা ও পুলিশ। ভিতরে আটকে পড়া প্রায় দেড়শ জনকে উদ্ধারের চেষ্টা চালাচ্ছে নিরাপত্তা বাহিনী একই সঙ্গে চলছে জঙ্গিদের সঙ্গে গুলির লড়াই। আফগানিস্তানের আইনজীবী নরেন্দ্র সিং খালসা বলেন এ দিন সকালে আমি একটি ফোন কল পাই সেখানে বলা হয় গুরুদ্বরে হামলা চালিয়েছে জঙ্গিরা জঙ্গি হামলার সময় তীর্থস্থান এর ভিতর ছিলেন একজন মানুষ তাদের অবস্থা এই মুহূর্তে কি তা স্পষ্ট করে বলা যাচ্ছে না তবে চার জনের মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গেছে।

তবে ভয়াবহ এই জঙ্গি হামলার দায় এখনো পর্যন্ত কোন জঙ্গিগোষ্ঠী স্বীকার করেনি বলে জানিয়েছে আফগান প্রশাসন। অনুমান করা হচ্ছে, এই ঘটনার পেছনে হাত রয়েছে তালিবান জঙ্গিগোষ্ঠীর। প্রসঙ্গত, সম্প্রতি আফগান পরিস্থিতি সামাল দিতে আমেরিকার সঙ্গে শান্তি চুক্তি করেছিল তালিবান। তবে সে চুক্তি স্বাক্ষর করার 24 ঘণ্টা কাটতে না কাটতেই অগ্নিগর্ভ হয়েছিল আফগানিস্তানের পরিস্থিতি। আমেরিকার বোমা ও পাল্টা জঙ্গী হামলায় রীতিমতো উত্তাল হয়ে ওঠে ভারতের এই প্রতিবেশী দেশ। এত কিছুর মাঝে ফের একবার আফগানিস্তানের সংখ্যালঘুদের ওপর হামলা চালালো জঙ্গিরা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here