new zealand earthquake

মহানগর ডেস্ক: নিউজিল্যান্ডে শক্তিশালী ভূমিকম্পের জেরে পেরুর উপকূলে সুনামি সতর্কতা জারি করা হল। স্থানীয় সময় বৃহস্পতিবার নিউ জিল্যান্ডে শক্তিশালী ভূমিকম্প হয়। নিউ জিল্যান্ডের পূর্বে নর্থ আইল্যান্ডে রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭.২। সমুদ্র উপকূলের বাসিন্দাদের দ্রুত অপেক্ষাকৃত উঁচু অঞ্চলে আশ্রয় নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে প্রশাসনের তরফে।

ভূমিকম্পে নিউ জিল্যান্ডের ক্ষয়ক্ষতির হিসেব পাওয়া যায়নি। নিউ জিল্যান্ডের ন্যাশনাল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি জানিয়েছে, নিউ জিল্যান্ডের পূর্ব উপকূলে ব্যাপক ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে। সমুদ্রের উপকূলের নীচু এলাকায় বন্যার আশঙ্কা রয়েছে বলে নিউ জিল্যান্ডের বিপর্যয় মোকাবিলা বাহিনীর তরফে জানানো হয়েছে। ভূমিকম্পের কেন্দ্রস্থলের নিকটবর্তী শহর গিসবোর্ন। শহরের জন সংখ্যা প্রায় ৩৫,৫০০। তাঁদের শহর ছেড়ে অপেক্ষাকৃত নিরাপদ স্থানে আশ্রয় নেওয়ার নির্দেশ স্থানীয় প্রশাসনের তরফে দেওয়া হয়েছে। নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন জানিয়েছেন, আশা করি প্রত্যেকে যে যেখানে রয়েছেন ঠিক রয়েছেন। বিশেষ করে ইষ্ট উপকূলের লোকজন। তাঁরা ভূমিকম্পের ধাক্কা সব থেকে বেশি অনুভূব করেছেন। নিউ জিল্যান্ডের নর্থ আইল্যান্ডে সুনামি হলেও রাজধানী ওয়েলিংটনের কোনও আশঙ্কা নেই। তবে রাজধানীর বাসিন্দাদের সমুদ্র উপকূল এড়িয়ে থাকার নির্দেশ দিয়েছেন।

তবে পেরুর উপকূলে সুনামি সতর্কতা জারি হলেও, সংশ্লিষ্ট এলাকা থেকে স্থানীয় বাসিন্দাদের সরিয়ে নিয়ে যাওয়ার বিষয়ে প্রশাসনের তরফে কোনও নির্দেশ দেওয়া হয়নি। পেরুর ন্যাশনাল ইমার্জেন্সি অপারেশনস সেন্টারের তরফে বৃহস্পতি সুনামি সতর্কতা জারি করা হয়। দক্ষিণ প্রশান্ত মহাসাগর এলাকায় একাধিক শক্তিশালী ভূমিকম্পের পরে এই পেরুর তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here