Home Featured ‘প্রতিবছর নেওয়া হবে টেট পরীক্ষা, নিয়োগ করা হবে প্রাথমিক ও উচ্চ প্রাথমিকে’

‘প্রতিবছর নেওয়া হবে টেট পরীক্ষা, নিয়োগ করা হবে প্রাথমিক ও উচ্চ প্রাথমিকে’

0
‘প্রতিবছর নেওয়া হবে টেট পরীক্ষা, নিয়োগ করা হবে প্রাথমিক ও উচ্চ প্রাথমিকে’
Parul

মহানগর ডেস্ক: প্রাথমিক উচ্চ প্রাথমিক নিয়ে রাজ্য শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু বড় ঘোষণা করলেন। তিনি জানিয়ে দিলেন, প্রতিবছর প্রাথমিক ও উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ করবে রাজ্য সরকার। সম্প্রতি উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগের ওপর অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ জারি করেছিল কলকাতা হাইকোর্ট। গতকাল সেই স্থগিতাদেশ তুলে নেওয়া হয়। তারপরই শনিবার নবান্ন থেকে শিক্ষা মন্ত্রী জানিয়েছেন, প্রতিবছর প্রাথমিক ও উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া করা হবে। সঙ্গে স্বচ্ছতা রাখার চেষ্টা করা হবে।

পাশাপাশি শিক্ষা মন্ত্রী আদালতকে ধন্যবাদ জানিয়েছেন। সঙ্গে জানিয়েছেন স্কুল সার্ভিস কমিশনের তরফে ইন্টারভিউ নিয়ে সাংবাদিক বৈঠক করে সমস্ত বিষয় জানিয়ে দেওয়া হবে। তারপরেই সাংবাদিক বৈঠক করেন স্কুল সার্ভিস কমিশনের আধিকারিকরা। সেখান থেকে তারা জানিয়েছেন, উচ্চ প্রাথমিকে নিয়োগের ক্ষেত্রে স্থগিতাদেশ উঠিয়ে নিয়েছে আদালত। নিয়ম মেনেই স্বচ্ছতার সঙ্গে নিয়োগ প্রক্রিয়া শুরু করা হবে। প্রথমেই ইন্টারভিউ করা হবে। তারপর সেই অনুযায়ী মেধাতালিকা তৈরি করা হবে। কারো যদি এই প্রক্রিয়া ঘিরে কোনো অসন্তোষ থাকে তাহলে সেই ব্যক্তি স্কুল সার্ভিস কমিশন এর দপ্তরে অভিযোগ জানাতে পারেন। এবার থেকে প্রতিবছরই শিক্ষক নিয়োগ করা হবে।

অন্যদিকে, শিক্ষামন্ত্রী ও কমিশনের এই মন্তব্যের পরে মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে। একাংশের মতে, বহু সময় এর পর হয়তো এবার আশার আলো দেখা যাচ্ছে। আবার অন্য অংশের মতে, বহুবার এই স্বচ্ছ নিয়োগে স্বচ্ছতার কথা বলেছে কমিশনের পক্ষ থেকে। কিন্তু প্রতিবারই করা হয়েছে দুর্নীতি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here