মহানগর ডেস্ক: চিনা সংস্থার ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক ও চিনা সোশ্যাল মিডিয়া উইচ্যাটের ওপর নিষেধাজ্ঞা তুলে নিল বাইডেন সরকার। আগের বছর চিনা এই দুটি সংস্থার ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল আমেরিকা।

বুধবার বাইডেন ট্রাম্পের জারি করা বেশ কিছু নিষেধাজ্ঞা বাতিল করে দেন। এরমধ্যে উইচ্যাট ও টিকটক ছিল বলে জানা গিয়েছে। টিকটক ও উইচ্যাটের বিষয়ে ট্রাম্প কিছু নয়া নির্দেশিকা জারি করেছিলেন। যার ফলে আইনি বাধার সম্মুখীন হয়েছিল এই দুটো চিনা সংস্থা। যে বাধা অতিক্রম করা এই দুটো সংস্থার পক্ষে সম্ভব ছিল না। বাধ্য হয়েই আমেরিকায় টিকটক ও উইচ্যাটের মতো সংস্থা দুটো বন্ধ হয়ে যায়। তবে বাইডেন ট্রাম্পের অবস্থান থেকে সরে এসেছেন।

তবে এই দুটো সংস্থাকে প্রথমে পরখ করে দেখা হবে। নিরাপত্তা জনিত কোনও সমস্যা রয়েছে কি না, তা যাচাই করা হবে। তারপর এই দুই অ্যাপের ওপর থেকে নিষেধাজ্ঞা সরিয়ে নেওয়া হবে বলে মার্কিন প্রশাসনের তরফে জানানো হয়েছে।

তবে টিকটকের তরফে এখনও কোনও বিবৃতি পাওয়া যায়নি। তবে মাসে ৮ কোটি মার্কিন নাগরিক এই অ্যাপটি ব্যবহার করে থাকেন। তবে এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে আমেরিকার সিভিল লিবার্টিজ ইউনিয়ন। এই ইউনিয়নের তরফে বলা হয়, ট্রাম্পের নির্দেশের ফলে ‘ফার্স্ট অ্যামেন্ডমেন্ট রাইটস’ লঙ্ঘিত হয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here