suni arora

মহানগর ডেস্ক: ভোটের বাদ্যি বেজে গেল। বাংলা-সহ পাঁচ রাজ্যে ভোটের দিনক্ষণ ঘোষণা হয়ে গিয়েছে। বাংলা, কেরল, তামিলনাড়ু, অসম ও পুদুচুরির বিধানসভার ভোটের দিন ঘোষণা করলেন মুখ্য নির্বাচন আধিকারিক সুনীল আরোরা। ২৭ মার্চ থেকে ভোট শুরু হলেও, তামিলনাড়ু, কেরল ও পুদুচেরিতে একটা পর্যায়ের ভোট হবে বলে মুখ্য নির্বাচন কমিশনার জানিয়েছেন। এই তিনটি রাজ্যের বিধানসভার ভোটের দিন ৬ এপ্রিল ঠিক করেছে নির্বাচন কমিশন। তবে পাঁচটি রাজ্যেই একই দিনে অর্থাৎ ২ মে ভোট গণনা হবে বলে মুখ্য নির্বাচন কমিশনার জানিয়েছেন।

মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা জানিয়েছেন, অসমে ১২৬টি আসনে তিনটি পর্যায়ে ভোট গ্রহণ চলবে। অসমে ২৭ মার্চ, ১ এপ্রিল ও ৬ এপ্রিল ভোট গ্রহণ হবে। অন্য দিকে, কেরলের ১৪০টি আসনে একটি পর্যায়ে অর্থাৎ ৬ এপ্রিল ভোটগ্রহণ হবে। তামিলনাড়ুর ২৩৪টি ও পুদুচেরির ৩০টি বিধানসভা আসনে একটি পর্যায়ে অর্থাৎ ৬ এপ্রিল ভোট নেওয়া হবে বলে মুখ্য নির্বাচন কমিশনার জানিয়েছেন। বিহারের বিধানসভা নির্বাচনের মতো পাঁচটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ভোটগ্রহণের সময় এক ঘণ্টা বাড়ানো হয়েছে।

করোনা পরিস্থিতির মধ্যেই নভেম্বরে বিধানসভা নির্বাচন হয়েছিল। সেই মডেলকে এই পাঁচটি রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলের নির্বাচনের ক্ষেত্রে ব্যবহার করা হতে পারে বলে সুনীল অরোরা জানিয়েছেন। তিনি জানিয়েছেন, বাড়ি বাড়ি প্রচারে একসঙ্গে পাঁচ জনের বেশি যেতে পারবেন না। পথসভার ক্ষেত্রেও পাঁচটির বেশি গাড়ি ব্যবহার করা যাবে না। এবার অনলাইনে মনোনয়ন জমা দেওয়া যাবে। তবে সশরীরে প্রার্থীরা মনোনয়ন জমা দেওয়ার ক্ষেত্রে দুই জনের বেশি যেতে পারবেন না। সংবেদনশীল কেন্দ্রগুলিতে অতিরিক্ত বাহিনী মোতায়েন করা হবে। সিসিটিভির নজরদারিতে থাকবে ভোটগ্রহণ কেন্দ্রগুলো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here