Home Featured দেশের সবথেকে বড় মেট্রো স্টেশন তৈরি হচ্ছে শিয়ালদায়, চাকা গড়াতে পারে পুজোর আগেই

দেশের সবথেকে বড় মেট্রো স্টেশন তৈরি হচ্ছে শিয়ালদায়, চাকা গড়াতে পারে পুজোর আগেই

0
দেশের সবথেকে বড় মেট্রো স্টেশন তৈরি হচ্ছে শিয়ালদায়, চাকা গড়াতে পারে পুজোর আগেই
Parul

মহানগর ডেস্ক: এবার সম্প্রসারিত হতে চলেছে ইস্ট ওয়েস্ট মেট্রো। ফুল বাগান থেকে শিয়ালদা পর্যন্ত সম্প্রসারিত হচ্ছে। বর্তমানে সেক্টর ফাইভ থেকে ফুলবাগান পর্যন্ত চালু ছিল ইস্ট ওয়েস্ট মেট্রো। শিয়ালদা মেট্রো চালু হওয়ার কথা বেশ অনেকদিন ধরেই জানা গিয়েছিল। এবার জানা যাচ্ছে রেলস্টেশনের নিচেই দীর্ঘদিন ধরে চলছে পাতাল রেল চালানোর তোড়জোড় কাজ।

প্রায় শেষের দিকে কাজ। শেষ মুহূর্তের কাজ চলছে বর্তমানে। চলতি মাস থেকেই শুরু হবে শিয়ালদা মেট্রোর ট্রায়াল রান। ফুল বাগান থেকে শিয়ালদা পর্যন্ত পরীক্ষামূলকভাবে চলাচল করবে মেট্রো। যদিও মেট্রোরেল চালু করার আগে কমিশনার অফ রেলওয়ে এর অনুমোদন প্রয়োজন হয়। তারপর তার্ড পার্টি ইনস্পেকশন যেখানে দলের সঙ্গে যুক্ত নয়, এমন কোন সংস্থা যাত্রী সুরক্ষা পরিদর্শন করে। তারপর হয় পরীক্ষা-নিরীক্ষা। তারপরেই গড়ায় চাকা।

মনে করা হচ্ছে পুজো পর্যন্ত সময় লাগবে। কিন্তু পুজোর আগেই চালু হতে পারে শিয়ালদহ মেট্রো। অভাবনীয়ভাবে তৈরি হচ্ছে শিয়ালদা মেট্রো। ভারতবর্ষের মধ্যে সবথেকে বড় মেট্রো স্টেশন হতে চলেছে। যেখানে ৯ টি সিড়ি, ২৮ টি এস্কেলেটর, ৫ টি লিফ্ট, ২৭ টি টিকিট কাউন্টার থাকছে। এছাড়াও বিশেষভাবে সক্ষম মানুষদের জন্য আলাদা টিকিট কাউন্টার থাকছে। শিয়ালদা মেট্রো স্টেশনে থাকছে তিনটি প্ল্যাটফর্ম। দুটি প্ল্যাটফর্ম থাকছে আপ-ডাউন মেট্রোর জন্য। অন্য আরেকটি প্ল্যাটফর্মের ব্যবস্থা করা হচ্ছে যান্ত্রিক ত্রুটি কারণ বা অ্যাক্সিডেন্টের কারণে যাতে মেট্রো চলাচল ব্যাহত না হয়।

প্রসঙ্গত, প্রতিদিন শিয়ালদা স্টেশনে প্রায় ১৬ লক্ষ মানুষ যাতায়াত করেন। এই মানুষের একটা বড় অংশও যে মেট্রো পরিষেবা দিকে ঝুঁকবে সেটা স্বভাবতই বোঝা যাচ্ছে। শিয়ালদার পরেই শিয়ালদা থেকে একটি লাইন টেনে নিয়ে যাওয়া হবে এসপ্ল্যানেড পর্যন্ত। আগামী দিনে শিয়ালদা থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো চালু হবে। যার ফলে বাস নিয়ে সমস্যা অনেকটাই মিটবে যাত্রীদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here