khalistani
কৃষি আন্দোলনের সঙ্গে যুক্ত হওয়ার চেষ্টা

মহানগর ডেস্ক: কৃষি আন্দোলনে যে উসকানি দিচ্ছে খালিস্তানপন্থীরা, এবার তার প্রমাণ পাওয়া গেল। সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে। সেখানে দেখা গিয়েছে, জাস্টিস ফাউন্ডেশনের নেতা মো ধালিওয়াল বক্তব্য রাখছেন। তিনি বলছেন, কৃষক আইন প্রত্যাহার করা হলে সংগ্রাম শেষ হবে না, সবে সংগ্রাম শুরু হবে। তিনি বলেন, এই আন্দলনে অনেকে অনেক পতাকা বহন করছে। সমস্ত পতাকা আদতে একটাই পতাকার নীচে।

এই ভিডিওয়ের সত্যতা যাচাই করা হয়নি। তবে শোনা যাচ্ছে, যে কৃষকদের সমর্থন জানানোর জন্য টুইটারে গ্রেটা থুনবার্গ যে টুলকিট ব্যবহার করা হয়েছে, তা মো ধালিওয়ালের তৈরি। তরুণদের উদ্দেশ্যে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেছেন, খালিস্তান শব্দটার থেকে চোখ সরিয়ে রাখবেন না। তিনি বলেন, খালিস্তানিরা এই কৃষক আন্দোলন নিয়ে আবগপ্রবণ কারণ, তাঁরা ১৯৭০ সালে এই রকম হবে বলে জানতেন।

মো ধালিওয়ালের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে। তবে এই বিষয়ে ধালিওয়াল কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। প্রথমে শোনা যায় দিল্লি পুলিশ গ্রেটা থুনবার্গের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে।পালটা প্রতিক্রিয়া গ্রেটা থুনবার্গ দেন। তিনি বলেন, তাঁকে যতই হুমকি দেওয়া হোক না কেন, তিনি নিজের অবস্থান থেকে অনড় থাকবেন। এরপরেই দিল্লি পুলিশ এফআইআরের বিষয়টি পরিষ্কার করে। দিল্লি পুলিশের তরফে জানানো হয়, বুধবার একটি টুলকিট শেয়ার করেছিলেন। টুলকিটটি যে তৈরি করেছেন, তার বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। এফআইআরে কারো নাম উল্লেখ করা হয়নি।

প্রথমে অবস্থান বিক্ষোভে কৃষক আন্দোলনের খবর শেয়ার করে একটি পোস্ট করেন। সেখানেই তিনি সমর্থন জানান কৃষকদের। বুধবার রাতের দিকে ফেক একটি পোস্ট করেন টুইটারে। কৃষকদের কীভাবে সমর্থন করা যাবে, তার জন্য একটি টুলকিট শেয়ার করেন। পরে ওই পোস্টটি ডিলিট করেন। বৃহস্পতিবার ফের একটি পোস্টে অন্য একটি টুলকিট শেয়ার করেন গ্রেটা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here