Home Featured মিলতে চলেছে খুশির খবর, ‘হু’র ছাড়পত্র পাওয়ার পথে ভারতীয় কোভিড প্রতিষেধক

মিলতে চলেছে খুশির খবর, ‘হু’র ছাড়পত্র পাওয়ার পথে ভারতীয় কোভিড প্রতিষেধক

0
মিলতে চলেছে খুশির খবর, ‘হু’র ছাড়পত্র পাওয়ার পথে ভারতীয় কোভিড প্রতিষেধক
Parul

মহানগর ডেস্ক: এখনো বিশ্ব স্বাস্থ্য সংস্থার তালিকায় এর নাম তুলতে পারেনি ভারত বায়োটেকের তৈরি কোভ্যাকসিন। যার ফলে যারা ভারত বায়োটেকের তৈরি এই ভ্যাকসিন নিয়েছেন তারা পড়েছেন সমস্যায়। মূলত বিদেশযাত্রার ক্ষেত্রে সমস্যা তৈরি হয়েছে। কারণ ইতিমধ্যেই বহু ভারতীয় নিয়ে নিয়েছেন এই ভ্যাকসিন। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে ছাড়পত্র না দেওয়ার কারণে বিদেশ যাত্রা করতে পারছেন না বহু মানুষ।

কিন্তু এবার জানা যাচ্ছে যে, খুব শীঘ্রই এই ভ্যাকসিনকে ছাড়পত্র দিতে চলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আগামী চার থেকে ছয় সপ্তাহের মধ্যে জরুরী ভিত্তিতে এই ভ্যাকসিনকে ছাড়পত্র দেওয়া হবে, এমনটাই জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার চিফ সায়েন্টিস্ট সৌম্য স্বামীনাথন। তিনি বলেছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার পোর্টালের সমস্ত তথ্য আপলোড করেছে ভারত বায়োটেক। ভ্যাকসিন যাচাই করে দেখা হচ্ছে। যদিও এখনও মান্যতার বিষয়ে কোন কিছু বলা হয়নি।

তৃতীয় পর্যায়ের ট্রায়াল শেষ করে সম্পূর্ণ তথ্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইটে আপলোড করতে হবে সংস্থাকে। তবেই ছাড়পত্র দেওয়া হবে। এখনো পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থা মোট ৬ টি ভ্যাকসিনকে জরুরী ভিত্তিতে ছাড়পত্র দিয়েছে। তারমধ্যে রয়েছে ভারতের সেরাম ইনস্টিটিউটের তৈরি কোভিশিল্ড।

সমস্ত প্রক্রিয়া সঠিক থাকলে খুব শীঘ্রই ৭ নম্বর ভ্যাকসিন হিসেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তালিকায় স্থান পাবে ভারত বায়োটেক এর তৈরি কো ভ্যাকসিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here