kolkata news

 

নিজস্ব প্রতিনিধি: করোনা বিধি মেনে করতে হবে পঞ্চম দফা নির্বাচন। কেন্দ্রীয় নির্বাচন কমিশনকে কড়া নির্দেশ দিয়েছেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। পঞ্চম দফায় কীভাবে তারা নির্বাচন করল, তা জানিয়ে আগামী সোমবার রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে

আগেই কলকাতা হাইকোর্ট নির্বাচন কমিশনের জারি করা বিধি নিষেধ কঠোর ভাবে যাতে পালন করা হয় সেই নির্দেশ দেয়। প্রধান বিচারপতি টিবি রাধাকৃষ্ণনের ডিভিশন বেঞ্চ এই নিয়ে দায়ের হওয়া এক জনস্বার্থ মামলার রায়ে স্পষ্ট জানানো হয়, বর্তমান পরিস্থিতিতে নির্বাচনী প্রচার হোক বা অন্য যে কোনও ক্ষেত্রে বড় ভিড় এড়াতে হবে। প্রচার সভা বা কর্মসূচিতে যাতে মাত্রাতিরিক্ত ভিড় না হয় জেলাশাসক এবং রাজ্যের নির্বাচনী আধিকারিককে দায়িত্ব নিতে হবে সেটা দেখার জন্য। যদি কোথাও করোনা বিধি ভঙ্গ হয়, তার জন্য জেলাশাসক ব্যক্তিগত ভাবে দায়বদ্ধ থাকবেন বলে জানানো হয়।

এবার, করোনা বিধি মেনে পঞ্চম দফা নির্বাচন করতে হবে বলে জানিয়েছে হাইকোর্ট। কেন্দ্রীয় নির্বাচন কমিশনকে এব্যাপারে কড়া নির্দেশ দিয়েছেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। পঞ্চম দফায় কীভাবে তারা নির্বাচন করল, তা জানিয়ে আগামী সোমবার রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে।

এদিকে, আজ শুক্রবার দুপুর ২টোয় সমস্ত রাজনৈতিক দলের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসবে কমিশন। বাকি দফায় কী করে প্রচার চলবে তা নিয়ে কোনও গাইডলাইন দিতে পারে কমিশন। করোনার বাড়বাড়ন্তের জন্য ইতিমধ্যে বড় জনসভা করবে না বলে জানিয়েছে দিয়েছে বামেরা। কংগ্রেসের তরফে প্রদেশ সভাপতি অধীর চৌধুরি জানিয়েছেন, করোনা ঠেকাতে কমিশন যে সিদ্ধান্ত নেবে তাতে তাদের পূর্ণ সহমত থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here