national news

মহানগর ওয়েবডেস্ক: আন্তর্জাতিক নারী দিবসে মহিলাদের সফলতা, তাদের জীবনের চড়াই-উতরাই সবটাই নিজের টুইটারের মাধ্যমে তুলে ধরতে চান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৭ সফল মহিলাকে নিজের টুইটার উৎসর্গ করেছেন তিনি। আজ সারাটা দিন ধরে তারাই তাদের জীবনযজ্ঞের কথা পোস্ট করবেন প্রধানমন্ত্রীর টুইটার অ্যাকাউন্টের মাধ্যমে। এই সাত জন নারীর মধ্যে জায়গা করে নিয়েছেন কাশ্মীরের এক মহিলা। কে এই মহিলা?

শ্রীনগরের মহিলা হস্তশিল্পি আরিফা। তিনি কাজ করেন কাশ্মীরের অন্যতম নামদা শিল্প নিয়ে। পশমকে ভিজিয়ে তা দিয়ে দড়ি তৈরি করে কাপড়ের ওপর নকশা করা হয় এই শিল্পে। আরিফা ক্রাফট ম্যানেজমেন্ট নিয়ে পড়াশোনা করেন। পরে গড়ে নামদা শিল্পিদের নিয়ে গড়ে তোলেন একটি সংস্থা। সেখানে এই কাজ করে রোজগার করেন মহিলারা। এভাবে বহু মহিলাকে স্বাবলম্বি হওয়ার সুযোগ করে দিয়েছেন আরিফা। সঙ্গে এগিয়ে নিয়ে যাচ্ছেন কাশ্মীরের নামদা শিল্পকেও।

আরিফার কথায়, আমি এই কাজ করার স্বপ্ন দেখতাম। কাশ্মীরের হস্তশিল্পকে আরও এগিয়ে নিয়ে যেতে চাইতাম। আমি মহিলা শিল্পীদের দুর্দর্শা নিজের চোখে দেখেছি। তাই তাদের নিয়ে কাজ শুরু করেছি।’ নিজের জীবনের প্রতিকূলতার কথা মোদির টুইটার থেকে শেয়ার করেন আরিফা। তার কথায় যখন ঐতিহ্য আধুনিকতার সঙ্গে মিলে যায় তখন বিস্ময় ঘটে।

প্রধানমন্ত্রীর সোশ্যাল মিডিয়া থেকে প্রথম পোস্টটি করেন ভারতের ফুড ব্যাঙ্কের প্রতিষ্ঠাতা স্নেহা মন্দোস। তিনি গরিব ও গৃহহীন ক্ষুধার্ত মানুষদের পাশে দাঁড়িয়ে তৈরি করেছেন ফুড ব্যাঙ্ক। যার মাধ্যমে খাবার পাবেন দরিদ্র ক্ষুধার্ত মানুষেরা।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here