মহানগর ওয়েবডেস্ক: দীর্ঘ তিরিশ বছর ভারতীয় নৌসেনাকে পরিষেবা দেওয়ার পর গত ২০১৭ সালে অবসর নিয়েছিল যুদ্ধজাহাজ আইএনএস বিক্রম। শেষে তার শেষ যাত্রার সময় উপস্থিত। শনিবার মুম্বাইয়ের বন্দর থেকে যাত্রা শুরু করে এই জাহাজ পৌছবে গুজরাট বন্দরে। সেখানেই এই জাহাজকে ধ্বংস করে তার নানাবিধ যন্ত্রপাতি বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মুম্বাই থেকে গুজরাট পর্যন্ত তার এই শেষ যাত্রায় সঙ্গী হবে নৌসেনার এক হেলিকপ্টার। শেষ যাত্রায় তাকে সম্মান জানাতেই এই উদ্যোগ।

জানা যায় ১৯৮৪ সালে ব্রিটেনের নৌবাহিনী থেকে বাতিল করা হয়েছিল এই যুদ্ধজাহাজটিকে। সেটা কিনে নেয় ভারতীয় নৌ-বাহিনী। এবং ১৯৮৭ সালে ভারতের নৌ বাহিনীতে যোগ দেয় এটি। সেই থেকে টানা ৩০ বছর দক্ষতার সঙ্গে নৌবাহিনীতে যুক্ত ছিল এই যুদ্ধজাহাজ। গিনেস বুক অফ ওয়াল্ড রেকর্ডসে এই যুদ্ধজাহাজের রয়েছে একটানা পরিষেবা দেওয়ার বিশ্ব রেকর্ড। গত তিন দশকে ২২,৬২২ ঘণ্টা জলে ভেসে থেকেছে এটি। প্রায় ২,২৫২ দিনে সমুদ্রের বুকে পাড়ি দিয়েছে ৫,৮৮,২৮৭ নর্টিক্যাল মাইল (১০,৯৪,২১৫ কিমি)। ২৭ বার প্রদক্ষিণ করেছে পৃথিবীতে।

এতদিন ধরে দেশের সেবায় নিয়োজিত এই যোদ্ধার শেষ যাত্রায় তাকে সম্মান জানিয়ে একটি টুইট করেছেন ভারতীয় নৌ-বাহিনী। দীর্ঘ সময় ধরে পরিষেবা দেওয়া এই যুদ্ধজাহাজের কর্মজীবনের নানা মুহূর্তের ছবি সহ একটি ভিডিও পোস্ট করা হয়েছে। আইএনএস অবসর গ্রহণের পর প্রথমে ভাবা হচ্ছিল এই জাহাজটিকে কোন জাদুঘর মিউজিয়াম হিসেবে পরিণত করার। যদিও পরে সেই সিদ্ধান্ত বাতিল হয়। বর্তমানে এই জাহাজটাকে ধ্বংস করে তার সমস্ত যন্ত্রপাতি বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here