kolkata news

 

নিজস্ব প্রতিনিধি: ভরা কোটালে কলকাতার নীচু এলাকা প্লাবিত ও জলমগ্ন হাওয়ার যে আশঙ্কা আছে। মোকাবিলায় কলকাতা পুরনিগমে প্রস্তুত বলে রাজ্যের মন্ত্রী তথা কলকাতা পুরনিগমের প্রশাসকমণ্ডলীর প্রধান ফিরহাদ হাকিম জানিয়েছেন। গঙ্গার তীরবর্তী কয়েকটি এলাকা এদিন তিনি ঘুরেও দেখেন। ফিরহাদ হাকিম বলেন,  কলকাতা পুর এলাকার প্রত্যেকটি নীচু জায়গায় পুরনিগমের পাম্প বসানো আছে। প্রত্যেক বোরোতেও পাম্প-এর ব্যবস্থা রাখা আছে। তিনি আরও বলেন, ভরা কোটালের জন্য লকগেট বন্ধ রাখা হয়েছে। গঙ্গার ধারে মানুষজনকে সতর্ক করা হচ্ছে। শহরে নীচু এলাকায় মানুষের ঘরে জল ঢুকে গেলে তাদের স্কুলে থাকার ব্যবস্থা করা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে সৃষ্টি হতে চলা নিম্নচাপের প্রভাবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃহস্পতি ও শুক্রবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কবার্তা দিয়েছে কেন্দ্রীয় আবহাওয়া দফতর। পাশাপাশি রাজ্য সরকারের বিপর্যয় মোকাবিলা দফতর বৃহস্পতিবার থেকে সোমবার পর্যন্ত বিভিন্ন জেলায় ভারী বৃষ্টির আশঙ্কার কথা জানিয়ে জেলা প্রশাসন ও কলকাতা পুর নিগমকে সতর্ক করেছে।

ইতিমধ্যে কলকাতা পুরনিগমের সবকটি পাম্প হাউসে হাই অ্যালার্ট জারি করা হয়েছে। শহর কলকাতার যে সমস্ত নীচু এলাকা রয়েছে, সেখানে ২০০ টিরও বেশি ভ্রাম্যমান হাই পাওয়ার পাম্পসেট বসিয়ে জমা জল দ্রুত নিষ্কাশনের ব্যবস্থা রাখা হচ্ছে। পাশাপাশি জলমগ্ন অবস্থার সৃষ্টি হলে যাতে ওই সংশ্লিষ্ট এলাকার মানুষজনকে দ্রুত নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া যায়, সেই ব্যাপারে পুর আধিকারিকদের নির্দেশ দেওয়া হয়েছে। সেই ক্যাম্পে থাকা-খাওয়ার ব্যবস্থাও রাখা হচ্ছে। এই বিষয়ে একটি বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে কলকাতা পুর নিগমের পক্ষ থেকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here