Home Featured একসঙ্গে করোনার দুই ভেরিয়েন্টে আক্রান্ত হয়ে মৃত্যু বৃদ্ধা, চিন্তা বাড়াচ্ছে গবেষকদের

একসঙ্গে করোনার দুই ভেরিয়েন্টে আক্রান্ত হয়ে মৃত্যু বৃদ্ধা, চিন্তা বাড়াচ্ছে গবেষকদের

0
একসঙ্গে করোনার দুই ভেরিয়েন্টে আক্রান্ত হয়ে মৃত্যু বৃদ্ধা, চিন্তা বাড়াচ্ছে গবেষকদের
Parul

মহানগর ডেস্ক:  সারা বিশ্বে করোনা সংক্রমণ ভয়াবহ আকার ধারণ করেছে। পরিস্থিতি খারাপ থেকে আরও খারাপ হচ্ছে। এই পরিস্থিতি করোনার নতুন নতুন ভেরিয়েন্ট প্রকাশ্যে আসছে। আলফা, বিটা, ডেল্টা, ডেল্টা প্লাস প্রভৃতি একাধিক ভেরিয়েন্ট প্রকাশ্যে এসেছে। কিন্তু এক সঙ্গে একজনের শরীরে দুই ধরনের ভেরিয়েন্টের হানা শোনা যায়নি। কিন্তু সেই ঘটনাই ঘটেছে। বেলজিয়ামে ৯০ বছরের এক বৃদ্ধার শরীরে আলফা ও বিটা ভেরিয়েন্ট বাসা বেঁধেছিল। ওই বৃদ্ধার মৃত্যু হয়েছে করোনায় বলে জানা গিয়েছে।

রবিবার বেলজিয়ামের গবেষকরা জানিয়েছেন, ৯০ বছরের বৃদ্ধার শরীরে আলফা ও বিটা দুই ধরনের ভেরিয়েন্ট বাসা বেঁধেছিল। ওই বৃদ্ধার মৃত্যু হয়েছিল। গবেষকরা জানিয়েছেন, এই ধরনের ঘটনা অত্যন্ত বিরল। তবে এই নিয়ে গবেষণার করা প্রয়োজন। বড় বিপদ থেকে এড়ানো যেতে পারে বলে গবেষকরা মনে করছেন।

বেলজিয়ামের গবেষকরা জানিয়েছেন, ওই বৃদ্ধা বাড়িতে একা থাকতেন। তিনি শারীরিক অসুস্থতার কারণে করোনার টিকা নিতে পারেননি। মার্চ মাসে তিনি ক্রমাগত অসুস্থ হতে থাকেন। তাঁর করোনা পরীক্ষা করা হয়। প্রথমদিকে তাঁর অক্সিজেনের মাত্রা ঠিক থাকলেও, পরে অক্সিজেনের মাত্রা কমতে থাকে। পাঁচ দিন পরে তাঁর মৃত্যু হয়।

করোনার কোন ভেরিয়েন্টে আক্রান্ত হয়েছিলেন, তার পরীক্ষা করা হয়। দেখা যায় তিনি আলফা ও বিটা দুটো ভেরিয়েন্টেই তিনি আক্রান্ত হয়েছিলেন। সেই সময় বেলজিয়ামে করোনায় দুই ভেরিয়েন্টে মানুষ আক্রান্ত হচ্ছিলেন। তবে একজনের শরীরে দুই জনের ভেরিয়েন্ট আগে পাওয়া যায়নি। মনে করছেন, দুই ব্যক্তির কাজ থেকে তিনি করোনা আক্রান্ত হয়েছিলেন। পাশাপাশি দুই ভেরিয়েন্টে আক্রান্ত হওয়ার পর তাঁর শরীরে অবনতি হয়েছিল কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here