মহানগর ওয়েবডেস্ক: টানা লকডাউনের ফলে যেন প্রাণ ভরে নিশ্বাস নেওয়া শুরু করেছে প্রকৃতি। অজানা শক্তির এই অপরূপ সৃষ্টি চারিদিকে ছড়িয়ে রেখেছে কতই না আশ্চর্য। কিন্তু, অধিকাংশ সময়েই মানুষের চোখে অনেক কিছু ধরা দেয় না। আর যখন দেয়, তখন দু চোখ ভরে দেখে নিতে ইচ্ছে করে। এই ধরার বুকে এমন অনেক কিছুই রয়েছে যা বিরল বললেও কম বলা হবে।

অতি বিরল এই ধরনের কিছু জিনিসই কখনও ধরা পড়ে দক্ষ কোনও ফটোগ্রাফারের লেন্সে। আর সেই একটা ফ্রেমই সারাজীবনের জন্য অমর হয়ে থাকে। ঠিক যেভাবে দিনকয়েক আগেই কর্নাটকের জঙ্গলে এক ফটোগ্রাফার বিরল ব্ল্যাক প্যান্থারের ছবি তুলতে সক্ষম হয়েছিলেন। এবার আরেক বিরল প্রজাতির প্রাণী সোনালি বাঘ ধরা দিল এক চিত্রশিল্পীর ক্যামেরায়। এই বাঘটি কাজিরাঙা জাতীয় জাতীয় অভয়ারণ্যে ধরা দিয়েছে। এই বাঘটিকে অনেক সময় ‘ট্যাবি টাইগার’ বা ‘স্ট্রবেরি টাইগার’ও বলা হয়ে থাকে। গোটা দেশে এই প্রজাতির বাঘ মাত্র এই একটিই রয়েছে। যেই ফটোগ্রাফারের ক্যামেরায় সে ধরা দিয়েছে তাঁর নাম ময়ুরেশ হেন্ডরে।

পশ্চিমবঙ্গের রয়াল বেঙ্গল টাইগারের সঙ্গে এই বাঘের মূল পার্থক্য হল, এই বাঘটির শরীরে কালো রঙের ডোরাকাটা দাগ থাকে না। বরং তার বদলে সোনালি রঙের ডোরাকাটা দাগ দেখা যায়। ছবিটি প্রথম টুইটারে শেয়ার করেন আইএফএস অফিসার পারভিন কাসোয়ান। তারপরই ভাইরাল হয়ে যায় বিরলতম এই বাঘের ছবি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here