মহানগর ডেস্ক: শিশুদের জীবনের সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িত খেলনা। শিশুমনের বিকাশের অন্যতম মাধ্যম হল খেলনা। সেকথা মাথায় রেখে দেশের খেলনা উৎপাদন শিল্পকে ‘আত্মনির্ভর’ করতে দেশে প্রথম বারের জন্য খেলনা মেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২৭শে ফেব্রুয়ারি থেকে ২রা মার্চ পর্যন্ত চলবে এই খেলনা মেলা। এদিন এই মেলার ভার্চুয়াল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

এদিন খেলনা মেলার উদ্বোধনে প্রধানমন্ত্রী খেলনা প্রস্তুতকারক সংস্থা গুলিকে কম প্লাস্টিক ব্যবহারের জন্য অনুরোধ জানান। প্লাস্টিকের ব্যবহার কমিয়ে পরিবেশ বান্ধব উপাদানের সাহায্যে যাতে খেলনা প্রস্তুত করা যায়, তার জন্য আবেদন করেন প্রধানমন্ত্রী।

এদিন তিনি বলেন, ‘খেলনা শিল্পে আমাদের আত্মনির্ভর হতে হবে। বিশ্ব বাজারেও যাতে ভারতীয় খেলনার চাহিদা থাকে, সেই দিকে বিশেষ নজর দিতে হবে আমাদের।’ এরপর তিনি আফসোসের সুরে বলেন, ‘আমাদের দেশে যা খেলনা বিক্রি হয়, তার ৮৫ শতাংশই অন্যান্য দেশ থেকে আমদানি করতে হয়।’ সেই কারণেই ভারতের তৈরি খেলনার প্রতি আরও বেশি জোর দেওয়ার কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

এদিন ভার্চুয়ালি খেলনা মেলার উদ্বোধনে চেন্নাপাটনাম, বারাণসী, জয়পুরের একাধিক খেলনা প্রস্তুতকারীর সঙ্গে কথা বলতে দেখা যায় প্রধানমন্ত্রীকে। আগামীতে আরও আকর্ষণীয় ও উদ্ভাবনী খেলনা প্রস্তুত করার জন্য তাঁদেরকে উৎসাহিত করেন প্রধানমন্ত্রী। তবে খেলনা যাতে প্রকৃতবান্ধব কাঁচামাল দিয়ে তৈরি হয়, এবং খেলনাগুলি যাতে রিসাইকেল করে পুনওয়ায় ব্যবহার করা যায়, তার জন্যও অনুরোধ করেন নরেন্দ্র মোদি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here