kolkata bengali news

মহানগর ডেস্ক: শুধু ফেব্রুয়ারিতেই পেট্রোল ডিজেলের দাম বেড়েছে ১৭ বার। ভারতের কোনও কোনও রাজ্যে পেট্রোলের দান ১০০ টাকা ছাড়িয়ে গিয়েছে। তার সঙ্গে পাল্লা দিয়ে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম। যার জেরে সাধারণ মানুষের প্রাণ ওষ্ঠাগত। এবার পেট্রোল ডিজেলের দাম দাম কীভাবে সাধ্যের মধ্যে রাখা যায়, তার চেষ্টা করছে কেন্দ্র। এবার পেট্রোপণ্যে জিএসটি-র আওতায় আনার প্রস্তাব দিল কেন্দ্র।

কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানিয়েছেন, পেট্রোপণ্য জিএসটির আওতায় আনার জন্য কেন্দ্র প্রস্তাব দিয়েছে। তবে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জিএসটি কাউন্সিল নিতে পারে। পেট্রোপণ্য জিএসটির আওতায় নিয়ে এলে সাধরণ মানুষ লাভবান হবে বলে তিনি মনে করছেন। তবে জিএসটির আওতায় পেট্রোপণ্যকে নিয়ে এলে ক্ষতির মুখে পড়তে হতে পারে রাজ্যগুলোকে। কারণ এর জেরে রাজ্যের লভ্যাংশ অনেকটা কমে যাবে। কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানাচ্ছেন, জিএসটি কাউন্সিলের কাছে এই বিষয়ে বার বার অনুরোধ করা হয়েছে।

পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানিয়েছেন, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়ার কারণে পেট্রোল ও ডিজেলের দাম বাড়ছে। ধীরে ধীরে এই মূল্যবৃদ্ধি কমবে বলেও তিনি আশা প্রকাশ করেছেন। তিনি বলেন, করোনার জন্য বিশ্বের বাজারে তেলের সরবারহ হ্রাস পেয়েছিল। তার জন্য পেট্রোপণ্যের দাম বেড়েছে বলেও তিনি মনে করছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here