নিজস্ব প্রতিনিধি: পুজোর দিনগুলো এবার কাটতেই পারে গঙ্গাবক্ষে। তার জন্য বিশেষ সুযোগ নিয়ে এল রাজ্যসরকার। পরিবহন নিগমের (WBTC) উদ্যোগে পুজোর আগে কলকাতায় শুরু হতে চলেছে গঙ্গাবক্ষে ভ্রমণের বিশেষ প্রকল্প। প্রচুর প্রত্যেকটা দিনই এই পরিষেবা পাওয়া যাবে বলে জানা গিয়েছে।

পরিবহন দফতর সূত্রে খবর, ১ অক্টোবর থেকে শুরু হচ্ছে ‘গ্যাঙ্গেস রিভার হেরিটেজ ক্রুজ’ গঙ্গাবক্ষে ভ্রমনের এই বিশেষ প্রকল্প। মিলেনিয়াম পার্কের জেটি থেকে ছাড়বে বিলাসবহুল ক্রুজ। দেড় ঘন্টার এই ভ্রমণ যাত্রার খরচ মাথাপিছু মাত্র ৩৯ টাকা। কলকাতার মিলেনিয়াম পার্ক থেকে প্রতি সোম থেকে শুক্রবার দুবার চলবে এই লঞ্চযাত্রা। প্রথম লঞ্চটি ছাড়বে বিকেল ৪টে। পরবর্তী লঞ্চটি ছাড়বে সন্ধ্যা ৬টায়। শনি ও রবিবার এই পরিষেবা পাওয়া যাবে চারবার। এই দুই দিন দুপুর বেলাতেও পাওয়া যাবে ভ্রমণের সুযোগ। এই দুই দিন ১২টা ও ২টোর সময় লঞ্চ ছাড়া হবে। এছাড়া অন্যান্য দিনের মতো পরবর্তী দুটি লঞ্চ ছাড়বে বিকেল ৪টে ও সন্ধ্যা ৬টা।

এই প্রমোদতরীতে চা-কফির পাশাপাশি খাস্তা, মুখরোচক খাবারদাবার স্বাদ নিতে নিতে রবীন্দ্রসঙ্গীতের সুরে গঙ্গাবক্ষে ভ্রমণের আনন্দ উপভোগ করতে পারবেন পর্যকটরা। অসাধারণ এই অভিজ্ঞতাকে ক্যামেরাবন্দি করে রাখার জন্যও রয়েছে সুযোগ। তার জন্য এই লঞ্চের ভেতরেই থাকছে বিশেষ ‘সেলফি বুথ’। সেই বুথ থেকেই প্রতিটি স্মরণীয় মুহূর্ত ক্যামেরাবন্দী করতে পারবেন পর্যটকরা।

উল্লেখ্য, নিউ নরমালে অল্প অল্প করে সচল হচ্ছে শহর। কিন্তু তার সাথে মানতে হচ্ছে করোনা বিধি অনুযায়ী সামাজিক দূরত্ব। এর থেকেই সংশয় তৈরি হয়েছিল রাজ্যবাসীর মনে, যে এবছর আদৌ দুর্গাপুজো হবে কিনা। যদিও সব সংশয় দূর করে ইতিমধ্যেই সবুজসংকেত দিয়েছেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রীর তরফে সবুজ সংকেত পেতেই পুজোর প্রস্তুতি শুরু করে দিয়েছে পুজো কমিটিগুলি। এবার সেই প্রস্তুতি হিসেবে রাজ্য সরকারের তরফ থেকেও এগিয়ে আসতে দেখা গেল পরিবহন দফতরকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here