supreme court
সুপ্রিম কোর্ট

মহানগর ডেস্ক:   অক্সিজেন সরবরাহ নিয়ে কেন্দ্রের সঙ্গে রাজ্যগুলো সংঘাত অব্যাহত রয়েছে। এবার কেন্দ্র রাজ্যের হাইকোর্টগুলোর সঙ্গে সংঘাতে জড়াল। দিল্লির পর কর্ণাটকের হাইকোর্টের নির্দেশকে কার্যত চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল কেন্দ্র। সেখানেই ফের মুথ থুবড়ে পড়ল কেন্দ্র। কর্ণাটক হাইকোর্ট কেন্দ্রকে দৈনিক ১২০০ মেট্রিক টন লিকুইট অক্সিজেন সরবরাহ করার নির্দেশ দিয়েছিল। সুপ্রিম কোর্ট কর্ণাটক হাইকোর্টের নির্দেশকেই বহাল রাখল।

অক্সিজেন সরবরাহ নিয়ে কেন্দ্রের সঙ্গে রাজ্যগুলোর অশান্তি ক্রমেই বাড়ছে। এর আগে দিল্লিতে অক্সিজেন সরবরাহ বাড়ানো নিয়ে সেখানকার হাইকোর্টের সঙ্গে কেন্দ্রের সংঘাত হয়। কিন্তু সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে, দিল্লিকে যে কোনও মূল্যে ৭৩০ মেট্রিক টন অক্সিজেন দিতেই হবে। এবার কর্ণাটকের বিষয়ে সুপ্রিম কোর্ট একই নির্দেশ দিল। কর্ণাটক হাইকোর্টের রায়কে বহাল রেখে কেন্দ্রকে দেশের শীর্ষ আদালত জানিয়েছে, রাজ্যকে দৈনিক ১২০০ মেট্রিক টন অক্সিজেন সরবরাহ করতে হবে। এই মহূর্তে কর্ণাটককে ৯৬৫ মেট্রিক টন অক্সিজেন দৈনিক দেওয়া হয়। তবে কর্ণাটকের বিভিন্ন হাসপাতালে অক্সিজেনের ঘাটতি দেখা গিয়েছে। ইতিমধ্যে অক্সিজেনের অভাবে কর্ণাটকে ২৪ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।

দেশে করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। দৈনিক করোনা সংক্রমণ প্রতিদিন বাড়ছে। গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় ৪ লক্ষ ১৪ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় ৩,৯১৫ জন করোনায় মারা গিয়েছে। পাশাপাশি দেশে করোনা থেকে সুস্থের হারও কমতে শুরু করেছে। দেশে করোনা থেকে সুস্থের হার এখন ৮১.৯৫ শতাংশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here