Home Featured আফগানিস্তানের বিভিন্ন এলাকা দখল করতে শুরু করেছে তালিবান, কান্দাহার থেকে কূটনীতিদের ফেরাল নয়াদিল্লি

আফগানিস্তানের বিভিন্ন এলাকা দখল করতে শুরু করেছে তালিবান, কান্দাহার থেকে কূটনীতিদের ফেরাল নয়াদিল্লি

0
আফগানিস্তানের বিভিন্ন এলাকা দখল করতে শুরু করেছে তালিবান, কান্দাহার থেকে কূটনীতিদের ফেরাল নয়াদিল্লি
প্রতীকী ছবি
Parul

মহানগর ডেস্ক:  গত কয়েক মাস ধরে আফগানিস্তানে শক্তিবাড়াতে শুরু করেছে জঙ্গিসংগঠনগুলো। তার সঙ্গে আফগানিস্তানে হামলা ক্রমেই বেড়ে গিয়েছে। জানা গিয়েছে, তালিবান ও লস্কর ই তইবা ক্রমেই শক্তি বাড়িয়ে একাধিক জায়গা দখল করছে। আফগানিস্তানের কান্দাহার দখল করতে উদ্যত হয়েছে জঙ্গি সংগঠনগুলো। এরপরেই কান্দাহার থেকে ভারতীয় কূটনীতিকদের দেশে ফেরানো হয়েছে। ভারতীয় বায়ু সেনার বিমানে তাঁদের ফেরানো হয়েছে বলে জানা গিয়েছে।

তালিবানদের সঙ্গে হাত মিলিয়েছে লস্কর-ই-তইবা। আফগানিস্তানে তারা সম্প্রতি হামলা বাড়িয়ে দিয়েছে। ইতিমধ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা করেছেন, অগস্ট মাসে আফগানিস্তান থেকে সমস্ত মার্কিন সেনা প্রত্যাহার করে নেওয়া হবে। আফগানিস্তানের নাগরিকদের নিরাপত্তা যে ক্রমেই কমে যাচ্ছে, সেই নিয়ে নতুন করে বলার কিছু নেই।

প্রসঙ্গত,  সম্প্রতি ভারতীয় বিদেশ মন্ত্রকের তরফে, আফগানিস্তানের নাগরিকদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়। অন্য দিকে, আফগানিস্তানে দূতাবাস থেকে ভারতীয়দের সতর্ক করা হয়। স্পষ্টভাবে জানানো হয়, প্রয়োজনের বাইরে যেন বের না হন তাঁরা। আফগানিস্তানে জঙ্গি সংগঠনের সক্রিয়তা বেড়ে গিয়েছে। আফগানিস্তানের পুলিশ, সেনার পাশাপাশি সাধারণ মানুষকে নিশানা করছে। সতর্কবাণীতে স্পষ্ট জানানো হয়, আফগান সেনা বা  পুলিশ ছাউনি থেকে দুরত্ব বজায় রাখতে। পাশাপাশি জানানো হয়, খুব প্রয়োজন ছাড়া কেউ যেন আফগানিস্তানে না আসে। এর সঙ্গে জানানো হয়, ভারতীয়দের অপহরণ করতে পারে জঙ্গিরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here