Parul

মহানগর ডেস্ক: ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ের সংক্রমণের সংখ্যা কমে আসতে শুরু করেছে। তার সঙ্গে পাল্লা দিয়ে মৃত্যুর সংখ্যাও কমতে শুরু করেছে। দুই মাস পর দেশে করোনায় মৃতের সংখ্যা প্রায় দেড় হাজার। এই পরিস্থিতিতে বিশেষজ্ঞরা জানিয়েছেন, দেশে করোনার তৃতীয় ঢেউ অক্টোবরে আসতে চলেছে।

ads

একটি আন্তর্জাতিক সংবাদ সংস্থা ৩ থেকে ১৭ জুনের মধ্যে দেশে করোনা অতিমারি নিয়ে সমীক্ষা করেন। সেখানে প্রায় ৪০ জন বিশেষজ্ঞের সঙ্গে কথা হয়েছে। তার মধ্যে যেমন রয়েছে, জনস্বাস্থ্য পরিষেবা বিশেষজ্ঞ, চিকিৎসক, ভাইরোলজিস্ট, মহামারী বিশেষজ্ঞ।বিশেষজ্ঞরা জানিয়েছেন, করোনা টিকা করণ যেহারে দেশে শুরু হয়েছে, সেক্ষেত্রে তৃতীয় ঢেউ এবারের মতো বিপজ্জনক নাও হতে পারে।
আন্তর্জাতিক সংবাদ সংস্থার সমীক্ষায় ৮৫ শতাংশ বিশেষজ্ঞ মনে করছেন, করোনার তৃতীয় ঢেউ অক্টোবরে আসতে পারে। বাকিদের মতে করোনার তৃতীয় ঢেউ অগস্ট কিংবা সেপ্টেম্বরের মধ্যেই চলে আসার প্রবল সম্ভাবনা রয়েছে।

এইমসের ডিরেক্টর রণদীপ গুলেরিয়া জানিয়েছেন, করোনার তৃতীয় ওয়েভ নিয়ন্ত্রণেই থাকবে। সেকেন্ড ওয়েভের সময় প্রাকৃতিক কারণে অনেকের শরীরে প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়ে গিয়েছে। অন্য দিকে, এছাড়াও অনেকে তখন টিকার অধীনে চলে যাবে। তবে দেখা গিয়েছে, ভারতে মোট জনসংখ্যার প্রায় ৫ শতাংশ মানুষ করোনা টিকা করণের অধীনে এসেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here