Home Featured অসমের পথেই হাঁটতে চলেছে যোগী রাজ্য, চালু হতে পারে দুই সন্তান নীতি

অসমের পথেই হাঁটতে চলেছে যোগী রাজ্য, চালু হতে পারে দুই সন্তান নীতি

0
অসমের পথেই হাঁটতে চলেছে যোগী রাজ্য, চালু হতে পারে দুই সন্তান নীতি
Parul

মহানগর ডেস্ক: অসমের পর এবার উত্তর প্রদেশ। সম্প্রতি অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা জানিয়েছিলেন যে, অসম রাজ্যে খুব শীঘ্রই দুই সন্তান নীতি চালু হতে চলেছে। এবার দেখা যাচ্ছে সেই পথেই হাঁটতে চলেছে যোগী রাজ্য।

এই পদক্ষেপের মধ্যে কোন ধরনের নীতি থাকছে সেগুলি দেখে নেওয়া যাক, যোগী রাজ্যে এই নতুন আইন চালু হলে সেই রাজ্যের বাসিন্দারা পাবেন অনেক সুবিধা। দুই বা তার কম সন্তান থাকলেই বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধা পাবেন। এমনকি দুইয়ের বেশি সন্তান থাকলে বন্ধ হয়ে যাবে সরকারি চাকরির সুযোগ। এছাড়াও জানা যাচ্ছে যে দারিদ্র্যসীমার নিচে বসবাস করা কোনো দম্পতির যদি একটি সন্তান থাকে এবং বন্ধাত্বকরণ এর অপারেশন করিয়ে নেওয়া হয়, তাহলে সেই পরিবারের স্ত্রীকে এককালীন ৮০ হাজার টাকা দেওয়া হবে বলেও জানানো হয়েছে। কিন্তু সে ক্ষেত্রে থাকতে হবে পুত্র সন্তান। কন্যা সন্তান থাকলে পাওয়া যাবে ১ লক্ষ টাকা।

সরকারি হিসাব অনুযায়ী যোগীর রাজ্যে বর্তমানে প্রজননের হার ২.৭ শতাংশ। যা হওয়া উচিত ছিল ২.১ শতাংশ। রিপোর্ট অনুযায়ী জানা যাচ্ছে যে দীর্ঘদিন ধরেই উত্তর প্রদেশের জনসংখ্যা বাড়তে থাকার কারণে প্রশাসনের কপালে পড়েছে চিন্তার ভাঁজ।

আগামীকাল অর্থাৎ রবিবার বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে জনসংখ্যা নিয়ন্ত্রণ বিল এর প্রথম খসড়া প্রকাশ করা হচ্ছে। তবে এখনই এই বিল রাজ্য সরকারের কাছে পেশ করা হবে না বলেও জানা গেছে। আগামী ১০ দিন এই বিল সম্পর্কে সাধারন মানুষের মতামত সংগ্রহ করা হবে। তারপর ১৯ জুলাই এই বিলটি রাজ্য সরকারের হাতে তুলে দেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here