Home Featured করোনা টিকা করণের সাতটি উপায়, সহজেই মুক্তি পাওয়া যেতে পারে তৃতীয় ঢেউ থেকে

করোনা টিকা করণের সাতটি উপায়, সহজেই মুক্তি পাওয়া যেতে পারে তৃতীয় ঢেউ থেকে

0
করোনা টিকা করণের সাতটি উপায়, সহজেই মুক্তি পাওয়া যেতে পারে তৃতীয় ঢেউ থেকে
Parul

মহানগর ডেস্ক: করোনার দ্বিতীয় ওয়েভের সব থেকে খারাপ পরিস্থিতি পার করে এসেছে ভারত। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। ধীরে ধীরে দেশে যেমন করোনা সংক্রমণের হার কমছে, তেমনি কমছে করোনায় অ্যাকটিভ রোগীর সংখ্যা। কিন্তু তারপরেও আশঙ্কা যেন কিছুতেই পিছু ছাড়ছে না। অনেক বিশেষজ্ঞ দাবি করেছে, দেশে করোনার তৃতীয় ঢেউ ভয়াবহ আকারে আসতে পারে। তাতেই সিঁদুরে মেঘ দেখতে শুরু করেছেন দেশের সাধারণ মানুষ।

এই পরিস্থিতি সবাই করোনার টিকা করণের ওপর জোর দিয়েছেন। কিন্তু সেই টিকাকরণের গতিও সেভাবে আসেনি। এই প্রসঙ্গে চিকিৎসক দেবী শেঠি জানিয়েছেন, করোনা টিকা করণের সাতটি পদ্ধতি অবলম্বন করলে করোনার তৃতীয় ঢেউ আটকানো সম্ভব হবে।

সর্বভারতীয় সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দেওয়ার সময় চিকিৎসক দেবি শেঠি বলেন, দেশে করোনার ভ্যাকসিনের ব্যাপক ঘাটতি রয়েছে। দ্রুত সেই ভ্যাকসিনের ঘাটতি মেটাতে হবে। তিনি বলেন, কেন্দ্র জানিয়েছে, ডিসেম্বরের মধ্যে দেশের প্রতিটি মানুষ করোনার ভ্যাকসিন পাবে। সেই লক্ষ্যমাত্রা পূরণ করতে গেলে, দিনে এক কোটি করে করোনার ভ্যাকসিন দেওয়া প্রয়োজন। তবেই দেশের মানুষকে করোনার থার্ড ওয়েভ থেকে বাঁচানো সম্ভব হবে।

তিনি সরকারি হাসপাতাল থেকে বিনামূল্যে করোনার টিকাকরণ দেওয়ার বিষয়ে জোড় দেন। পাশাপাশি তিনি বলেন, কেন্দ্রের তরফে সংস্থার কাছ থেকে ভ্যাকসিন কিনে বেসরকারি হাসপাতালগুলোতে বিক্রি করা। এরফলে দ্রুত করোনা টিকাকরণ হবে বলেই তিনি মনে করেন। তিনি বলেন, দীর্ঘদিন ধরে বহু হাসপাতালে টিকা মজুদ রয়েছে। তা ১০ দিনের মধ্যে যেন সম্পূর্ণ ব্যবহার করা হয়। আর নিজেরা সেই মজুদ টিকা যদি খালি করতে না পারে, যে সব কেন্দ্রে ভ্যাকসিনর ঘাটতি রয়েছে, সেখানে যেন সরবরাহ করা হয়। এছাড়াও বিভিন্ন ধনী ব্যক্তি যদি গরিবদের টিকাকরণে সাহায্য করে, সেক্ষেত্রে পরিস্থিতি অনেক স্বাভাবিক হতে পারে।

মানুষ যাতে করোনার টিকা নিতে বাধ্য হন, সেক্ষেত্রে বিভিন্ন অনুষ্ঠানে করোনা ভ্যাকসিনেশনে বাধ্যতামূলক করতে হবে। যার ফলে সাধারণ মানুষের মধ্যে করোনার টিকা নেওয়ার প্রবণতা বাড়বে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here