ডেস্ক: পুলওয়ামা জঙ্গি হামলার পর ভারতের তরফে পাকিস্তানকে পাঠানো ডোসিয়ারে পাক জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছিল নয়াদিল্লি। একইসঙ্গে ওই ডোসিয়ারে পাকিস্তানের মাটিতে কোথায় কোথায় জঙ্গি ঘাঁটি রয়েছে সে বিষয়ে তথ্য দেওয়া হয়েছিল ভারতের পক্ষ থেকে। কিন্তু বৃহস্পতিবার পাকিস্তানের এক বিবৃতিতে জানানো হল ভারত পাকিস্তানের যে ২২ টি জায়গায় জঙ্গিঘাটি রয়েছে বলে তথ্য পাঠিয়েছিল সেখানে আদৌ কোনও জঙ্গি ঘাঁটি নেই।

ইসলামাবাদের তরফে ভারতকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, যে ২২ টি জায়গায় সক্রিয় জঙ্গি ঘাঁটি রয়েছে বলে ভারত দাবি করেছে। সেখানে ভালোমতো তল্লাশি চালিয়েছে পাকিস্তান। কিন্তু সেখানে কোনও জঙ্গি ঘাঁটির সন্ধান তাঁরা পায়নি। প্রয়োজনে ভারত নিজে ওই জায়গায় এসে তল্লাশি চালাতে পারে বলে জানানো হয়েছে পাকিস্তানের তরফে। পাশাপাশি, ভারতের দাবি মতো পুলওয়ামা হত্যাকাণ্ডে সঙ্গে যোগের অভিযোগে ৫৪ জন অভিযুক্তকে আটক করে জিজ্ঞাসাবাদ করেছে পাকিস্তান। কিন্তু তাতেও পুলওয়ামা হত্যাকাণ্ডের কোনও প্রমাণ মেলেনি। ফলে ভারতের পাঠানো ডোসিয়ারে পুলওয়ামা কাণ্ডে পাক যোগের যে প্রমাণ রয়েছে বলে যে দাবি করা হয়েছে তা এক রকম অস্বীকার করল পাকিস্তান।

প্রসঙ্গত, গত ১৪ ফেব্রুয়ারি জম্মু কাশ্মীরের পুলওয়ামায় সেনা কনভয়ে আত্মঘাতী জঞ্জগি হামলার জেরে মৃত্যু হয় ৪০ সিআরপিএফ জওয়ানের। পরে সেই ঘটনার দায় স্বীকার করে পাক জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ। এই সংগঠনের মূল মাথা ভয়ঙ্কর পাক জঙ্গি মাসুদ আজাহার। যে বর্তমানে পাকিস্তানের মাটিতেই বহাল তবিয়তে। ওই সমস্ত জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য ভারতের তরফে এই হামলার প্রমাণ তুলে যে ডোসিয়ার পাঠানো হয় তা এবার ভুল বলে দাবি করল পাকিস্তান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here