ডেস্ক: সরকার রয়েছে। রয়েছে সরকারী অফিস ও কর্মী,‌ কিন্তু কাজ নেই। মানে অফিস আসেন মাইনে নেন ও চলে যান কর্মীরা। আছে তবুও নেই। এমনই এক গ্রাম খুঁজে পাওয়া গেল ছত্তিসগড়ে। সমস্ত সরকারী পরিষেবা থেকে বঞ্চিত এই গ্রাম। কারও কারও বাড়িতে নেই ছাদটুকুও। তাই সরকারের উপরে রুষ্ট গোটা গ্রামই এবার ভোট দিতে চলেছে নোটায়। ছত্তিসগড়ের উন্নয়ন বিহীন আজব এই গ্রামের নাম কালারু। ছত্তিসগড়ের জশপুর জেলায় অবস্থিত এই গ্রাম।

মোট ১৫০ পরিবারের বাস এই গ্রামে, কিন্তু কেন এই গ্রামে নেই কোনও উন্নয়ন। জানা গিয়েছে, জশপুরের সমস্ত নথি-তথ্য ডিজিটালভাবে নথিভুক্ত করা হয়েছে সরকারীভাবে। কিন্তু আশ্চর্যজনক সেই রেকর্ড থেকে বাদ পড়ে গিয়েছে কালারু। যেহেতু সরকারের কাছে কোনও রেভিনিউ রেকর্ড নেই এই গ্রামের সেহেতু সরকারী সমস্তরকম সুযোগ সুবিধা থেকে খুব স্বাভাবিকভাবে বঞ্চিত হয় এই গ্রাম। যদিও সেই সমস্যা কাটাতে গ্রামের বাসিন্দারা একাধিকবার স্থানীয় কালেক্টরের কাছে আবেদন জানিয়েছেন। কিন্তু লাভ কিছু হয়নি। কোনও সহযোগিতা পাওয়া যায়নি সরকারী প্রতিনিধিদের তরফে।

তবে ভোট কিন্তু হয় এই গ্রামে। নতুন আশায় বুক বেধে ভোট বাক্সে বোতাম টেপেন মানুষ। কিন্তু পরিবর্তন নেই। এবার বাধ্য হ্যেই এই গ্রামের মানুষ সিদ্ধান্ত নিয়েছেন কোনও প্রার্থী নয় নোটাতে ভোট দেবেন তারা। শুধু তাই নয়, গ্রামের মানুষরা একযোগে পণ করেছেন যতদিন না রেভিনিউ রেকর্ডে নাম উঠছে ততদিন কোনও রাজনৈতিক নেতাকে গ্রামে ঢুকতেও দেবেন না তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here