Home Featured চলতি বছরেও ভক্ত শূন্য পুরীর রথযাত্রা, নির্বাচিত ব্যক্তিরাই পারবেন দড়িতে টান দিতে

চলতি বছরেও ভক্ত শূন্য পুরীর রথযাত্রা, নির্বাচিত ব্যক্তিরাই পারবেন দড়িতে টান দিতে

0
চলতি বছরেও ভক্ত শূন্য পুরীর রথযাত্রা, নির্বাচিত ব্যক্তিরাই পারবেন দড়িতে টান দিতে
Parul

মহানগর ডেস্ক: গত দু’বছর ধরে দেশে তান্ডব চালাচ্ছে করোনা মহামারী। যার কারণে গত বছর পালন করা যায়নি রথযাত্রা উৎসব। ঠিক সেই রকমই চলতি বছরেও রথযাত্রার ক্ষেত্রে রয়েছে কড়া বিধি-নিষেধ। ওড়িশা প্রশাসনের পক্ষ থেকে পুরীর রথযাত্রার নিয়ে কড়া ব্যবস্থা নেওয়া হয়েছে। যেখানে জানানো হয়েছে আগামী ১১ জুলাই রাত ৮ টা থেকে পুরীতে কারফিউ জারি করা হবে।

অর্থাৎ উৎসবের আগের দিন থেকেই বন্ধ করে দেওয়া হবে পুরীর সমস্ত কিছু। বাইরে থেকে কোনোভাবেই প্রবেশ না করা যায় উড়িষ্যায়। ১৩ জুলাই রাত ৮ টা পর্যন্ত জারি থাকবে এই কারফিউ। এছাড়াও সম্প্রতি সুপ্রিম কোর্ট থেকে নির্দেশ দেওয়া হয়েছিল যে ভক্তবিহীন রথযাত্রা উৎসব করতে হবে। আগামী সোমবার অর্থাৎ ১২ জুলাই রথযাত্রা উৎসব। ভারতবর্ষে রথযাত্রা উৎসবের জন্য বিখ্যাত পুরী। যেখানে লক্ষ লক্ষ ভক্তের সমাগম ঘটে।

দেশে করোনার তান্ডব চলার আগে মহা ধুমধাম করে পালিত হতো রথযাত্রা উৎসব। মন্দির প্রাঙ্গণে দেখা গিয়েছে ভক্তদের উপচে পড়া ভিড়। কিন্তু গত দুবছর ধরেই আর দেখা যাচ্ছেনা সেই চেনা দৃশ্য। ওড়িশা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে যে, পুরীর রথযাত্রা উৎসবে কোনভাবেই ভক্তদের প্রবেশ করতে দেওয়া যাবে না। কেবল মাত্র ৩ হাজার সেবায়েত অংশ নেবেন এই উৎসবে।

এছাড়াও জানানো হয়েছে, প্রত্যেক সেবায়েতের অংশ নেওয়ার আগে rt-pcr টেস্টের নেগেটিভ রিপোর্ট থাকতে হবে। সঙ্গে ভ্যাকসিনেশনের সার্টিফিকেট রাখতে হবে। এছাড়াও পুরীর জগন্নাথ মন্দিরের অধিকর্তা জানিয়েছেন, সুপ্রিম কোর্টের নির্দেশ অনুসারে এবং পুরী প্রশাসনের নির্দেশ অনুসারেই গত বছরের মতো চলতি বছরেও ভক্তহীন রথযাত্রা উৎসব পালন করা হবে পুরীতে।

করোনার তাণ্ডবের কারণে চলতি বছরেও রথযাত্রায় অংশগ্রহণ করতে পারবেন না ভক্তরা। সেবায়েতদের ক্ষেত্রেও ভ্যাকসিনের দুটি ডোজ দেওয়া হলেই একমাত্র রথের রশিতে টান দিতে পারবেন তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here