kolkata news

 

নিজস্ব প্রতিনিধি: কড়া নিরাপত্তার ঘেরাটোপে থাকা আলিপুর চিড়িয়াখানা থেকে চুরি গিয়েছে তিনটি বিদেশি পাখি। ‘কিলবিল টুকান’ ওই পাখি তিনটির বাজারমূল্য প্রায় কুড়ি লক্ষ টাকা। সুপরিকল্পিত ভাবে পাখি তিনটি খাঁচা থেকে চুরি করা হয়েছে। খাঁচার সামনে পাওয়া গিয়েছে একটি ‘বার্ড ক্যাচার’। আজ সকালে খাবার দিতে গিয়ে নিরাপত্তারক্ষীরা দেখতে পান, খাঁচা থেকে উধাও ওই তিনটি পাখি। মনে করা হচ্ছে, গভীর রাতে পাখি তিনটি চুরি করা হয়েছে।

​তবে রাতের চিড়িয়াখানায় সাধারণ মানুষের প্রবেশাধিকার নেই। সেই সময় সেখানে থাকেন শুধুমাত্র কর্মীরা। তাই এই পাচার চক্রের সঙ্গে কোনও কর্মী যুক্ত আছে বলে প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে। পাখিগুলি সন্ধান পেতে চিড়িয়াখানার নিরাপত্তারক্ষীদের জিজ্ঞাসাবাদ করছে পুলিশ। জানা গিয়েছে, ওই পাখির খাঁচার আশপাশে কোনও সিসি ক্যামেরা ছিল না।

​চিড়িয়াখানা সূত্রে জানা গিয়েছে, এই পাখিগুলি অত্যন্ত বিরল। ভারতের কোনও কোনও জঙ্গলে দু-একটি দেখা যায় মাঝেমধ্যে। বিদেশে এই পাখির অত্যন্ত কদর আছে। তাই মনে করা হচ্ছে, পাচারের জন্য পাখিগুলি চুরি করা হয়েছে।

​উল্লেখ্য, বাংলাদেশ থেকে পাচার হয়ে এই দেশে ঢোকে ওই পাখি তিনটি। সেই সময় পাচারকারীদের কাছ থেকে পাখিগুলিকে উদ্ধার করে নিয়ে আসা হয় আলিপুর চিড়িয়াখানায়। এতদিন সেখানেই ছিল ওই পাখিগুলি। বহুমূল্য দাম হওয়ায় পাখিগুলির দিকে নজর ছিল চোরাকারবারীদের। যেভাবে খাঁচা কেটে পাখিগুলি চুরি করা হয়েছে, তাতে মনে করা হচ্ছে, চোরাকারবারীরা অত্যন্ত সুপরিকল্পিত ভাবে পাকিস্তান থেকে চুরি করে নিয়ে গিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here