news bengali

মহানগর ওয়েবডেস্ক: বিশ্বজুড়ে আতঙ্কের অন্যতম নাম এখন করোনাভাইরাস। মারণ এই রোগের ওষুধের খুঁজে উঠে পড়ে লেগেছে বিশ্বের তাবড় তাবড় বিজ্ঞানীরা। দীর্ঘ পরীক্ষা-নিরীক্ষায় আসার কথা শোনা গেলেও পাকা কথা দিতে পারেনি এখনও কেউ। এমতবস্থায় বিশ্বজুড়ে করোনা চিকিৎসায় ভারতের সঙ্গে জুড়ে গেল আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসার নাম। সম্প্রতি তাদের তৈরি এক বিশেষ ধরনের ভেন্টিলেটার বানানোর বরাদ্দ দেওয়া হলো ভারতের ৩ সংস্থাকে।

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, করোনা চিকিৎসার জন্য নাসার তৈরি বিশেষ প্রযুক্তি সম্পন্ন এই ভেন্টিলেটার তৈরি করবে ভারতের তিন সংস্থা। মে ৩ সংস্থা এই বরাত পেয়েছে সেগুলো হল, আলফা ডিজাইন টেকনোলজিস প্রাইভেট লিমিটেড, ভারত ফোর্জ লিমিটেড এবং মেধা সার্ভ প্রাইভেট লিমিটেড। ভারতের এই ৩ সংস্থা ছাড়াও বিশ্বের আরও আটটি সংস্থাকে এই বরাত দিয়েছে নাসা। যার মধ্যে রয়েছে আমেরিকার আটটি কোম্পানি এবং ব্রাজিলের তিনটি।

জানা গিয়েছে, নাসা দক্ষিণ ক্যালিফোর্নিয়ার জেট প্রোপালশন ল্যাব (জেএলপি)-র করোনা আক্রান্ত রোগীদের জন্য এই ভেন্টিলেটর তৈরি করেছে। জেএলপির ইঞ্জিনিয়াররা এক মাসেরও বেশি সময়ে এই বিশেষ ভেন্টিলেটর ‘ভাইটাল’এর ডিজাইন তৈরি করেছেন। গত ৩০ এপ্রিল মার্কিন প্রশাসনের কাছ থেকে ‘জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমতি’ পেয়েছে বিশেষ এই ভেন্টিলেটার। নাসার তরফে জানানো হয়েছে চিকিত্সক এবং চিকিত্সা ডিভাইস প্রস্তুতকারকের পরামর্শ নিয়ে ‘ভাইটাল ভেন্টিলেটর’ তৈরি করা হয়েছে। বিশেষ এই ভেন্টিলেটর এবার ব্যবহারের সুযোগ দেওয়া হচ্ছে বিশ্বের বাকি দেশগুলিকেও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here