kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: গত কয়েক বছরে এতটা খারাপ আর্থিক পরিস্থিতির সম্মুখীন হয়নি দেশ। এই অবস্থায় বড় আর্থিক প্যাকেজ ঘোষণা করে কিছুটা রেহাই দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। নির্মলা সীতারমন এদিন ১ লক্ষ ৭০ হাজার কোটির আর্থিক প্যাকেজ ঘোষণা করেন। একই সঙ্গে জানিয়ে দেন, দেশের একটা মানুষকেও তিনি অভুক্ত থাকবে দেবেন না। করোনা ভাইরাসের কারণে দেশে লকডাউন হলেও মানুষের পেটে লকডাউন হতে দেবেন না তিনি। দেশের ৮০ কোটি গরিবের ঘরে যাতে চাল-ডাল-গম পৌঁছে যায় সেটাও নিশ্চিত করেন তিনি।

একনজরে দেখে নিন আজ নির্মলার ঘোষণার তিনটি মূল পয়েন্ট…

১. এদিনের প্যাকেজে সর্বাধিক স্বস্তি পেয়েছেন দেশের স্বাস্থ্যকর্মীরা। করোনা ভাইরাসের বিরুদ্ধে দিনরাত লড়াই চালিয়ে যাওয়া দেশের সমস্ত স্বাস্থ্যকর্মীদের জন্য আগামী তিন মাসের জন্য স্বাস্থ্যবিমার কথা ঘোষণা করেন নির্মলা। ৫০ লাখ টাকার এই স্বাস্থ্যবিমা আগামী তিন মাস দেশের সকল স্বাস্থ্যকর্মীদের পরিবারের নিরাপত্তার নিশ্চয়তা দেবে। ডাক্তার-নার্স ছাড়াও যারা চিকৎসাজনিত অন্যান্য কাজে যুক্ত, তারা এই সুবিধা পাবেন।

২. পেনশনভোগী সিনিয়র সিটিজেন সহ বিশেষভাবে সক্ষমদের জন্য সরাসরি আর্থিক সাহায্য। জনধন একাউন্ট থাকা মহিলাদের একাউন্টে আগামী তিন মাস ৫০০ টাকা করে দেবে সরকার। এছাড়াও প্রধানমন্ত্রী কিষাণ যোজনার ২০০০ টাকার কিস্তি এপ্রিলের প্রথমেই পৌঁছে যাবে কৃষকদের একাউন্টে।

৩. দেশের ৮০ কোটি গরিব পরিবারকে অতিরিক্ত ৫ কেজি গম বা চাল, ও ১ কেজি ডাল দেওয়ার ঘোষণা। ইতিমধ্যেই সরকারের তরফে ৫ কেজি চাল বা গম দেওয়া হয়। তার উপর অতিরিক্ত পাঁচ কেজি বিনামূল্যে দেওয়া হবে বলে জানান সীতারমন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here