৭ মাসে শুধু বজ্রাঘাতই কেড়ে নিয়েছে ২৪৬টি তাজা প্রাণ, আর্তনাদ ওপার বাংলায়

0
55
kolkata bengali news

হাবিবুর রহমান, ঢাকা: চলতি বছরের ফেব্রুয়ারি থেকে আগস্ট মাসের ৩১ তারিখ পর্যন্ত বাংলাদেশে বজ্রপাতে ২৪৬ জনের প্রাণহানি ঘটেছে। এ সাত মাসে বজ্রাঘাতে আহত হয়েছেন ৯৭ জন। নিহতদের মধ্যে ৩০ জন নারী, ৬ জন শিশু, ৮ জন কিশোর-কিশোরী রয়েছে। সেভ দ্য সোসাইটি অ্যান্ড থান্ডারস্টর্ম অ্যাওয়ারনেস ফোরাম নামক একটি সংগঠন এই তথ্যই দিয়েছে।

জানানো হয়, ফেব্রুয়ারি মাসে বজ্রপাতে নিহত হয়েছেন ১১ জন। আহত হয়েছেন ৮ জন। মার্চ মাসে নিহতের সংখ্যা ৫ জন। আহত হয়েছেন ৩ জন। এপ্রিলে ২০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৮ জন। মে মাসে নিহত হয়েছেন ৬০ জন। আহত হয়েছেন ২৪ জন। জুন মাসে নিহত হয়েছেন ৬৬ জন। আহত হয়েছেন ১৮ জন। জুলাই মাসে নিহত হয়েছেন ৪৭ জন। আহত হয়েছেন ২৫ জন। এর মধ্যে ২ জন নারী এবং ২৩ জনই পুরুষ রয়েছে। এছাড়া আগস্ট মাসে বজ্রপাতে মোট ৩৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ১১ জন।

আয়োজকরা জানান, এ বছর সবচেয়ে বেশি নিহতের ঘটনা ঘটেছে সাতক্ষীরা জেলায়। এ জেলায় চলতি বছর ২২ জন নিহত হয়েছেন। এছাড়া কিশোরগঞ্জ, পাবনা, সুনামগঞ্জ, কক্সবাজার, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, নারায়ণগঞ্জ, গাজীপুর ও টাঙ্গাইল জেলায় বজ্রপাতে বেশি হতাহতের ঘটনা ঘটেছে। ধান কাটার সময় বজ্রপাতে সবচেয়ে বেশি নিহতের ঘটনা ঘটেছে। এরপর বেশি নিহত হয়েছে বৃষ্টি ও বজ্রপাতের সময় মাছ ধরতে গিয়ে। এছাড়া পর্যায়ক্রমে মাঠে গরু আনতে গিয়ে এবং টিন ও খড়ের ঘরে অবস্থান ও ঘুমানোর সময় বজ্রাঘাতে বেশি মানুষ মারা গেছে। একই সঙ্গে বৃষ্টি ও বজ্রপাতের সময় অজ্ঞতাবসত লম্বা গাছের নিচে আশ্রয় নেয়ায় গাছে বজ্রপাত হওয়ায় মৃত্যুর ঘটনাও ঘটেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here