Home Featured ৩ দিনের মধ্যে আবেদন না হলে নির্ভয়া আসামিদের ফাঁসির প্রস্তুতি নেবে তিহার জেল

৩ দিনের মধ্যে আবেদন না হলে নির্ভয়া আসামিদের ফাঁসির প্রস্তুতি নেবে তিহার জেল

0
৩ দিনের মধ্যে আবেদন না হলে নির্ভয়া আসামিদের ফাঁসির প্রস্তুতি নেবে তিহার জেল
Parul

মহানগর ওয়েবডেস্ক: হাতে আর সময় নেই। মাত্র ৪ দিন তার মধ্যে যদি রাষ্ট্রপতির কাছে প্রাণ ভিক্ষা না চাওয়া হয় সেক্ষেত্রে যে কোনও দিন ফাঁসি হয়ে যেতে পারে দিল্লির নির্ভয়া কাণ্ডে সাজা প্রাপ্ত ৪ আসামির। সম্প্রতি নোটিস জারি করে এমনটাই জানিয়ে দিল দিল্লির তিহার জেল কর্তৃপক্ষ।

তিহার জেল সূত্রের খবর, দায়রা আদালত ওই ৪ আসামিকে মৃত্যুদণ্ডের সাজা দেওয়ার পর হাইকোর্ট ও সুপ্রিমকোর্ট সেই সাজায় সিলমোহর দিয়েছে। যদিও জেলের তরফে আসামিদের বলা হয়েছিল, মৃত্যুদণ্ডের সাজা কমাতে শীর্ষ আদালতে আবেদন করতে কিন্তু এখনও কোনও পদক্ষেপ নেয়নি আসামিরা। বলা হয়েছিল সরাসরি রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করার জন্য। সেটাও করা হয়নি। এরপরও আসামিদের তরফে কোনও পদক্ষেপ না নেওয়ায় জেলের তরফে নোটিস জারি করে বলা হয়, আসামিরা ৭ দিনের মধ্যে প্রাণভিক্ষার আবেদন করতে পারবে রাষ্ট্রপতির কাছে নাহলে আর সময় নেই।

তিহার জেলের ডিরেক্টর জেনারেল সন্দীপ গোয়েল এদিন সংবাদমাধ্যমকে জানান, এই নোটিশ পাওয়ার পর এখন বেশ চিন্তিত অভিযুক্তরা। ওই নোটিশের পর হাতে আর ৩ দিন বাকি আছে, এর মধ্যে যদি আবেদন না করা হয় সেক্ষেত্রে জেল কর্তৃপক্ষ গোটা বিষয়টি জানাবে দায়রা আদালতকে। সেখান থেকে মৃত্যু পরোয়ানা জারি করা হলে ফাঁসি চূড়ান্ত করা হবে। প্রসঙ্গত, নির্ভয়া কাণ্ডে সাজা প্রাপ্ত ৪ আসামির মধ্যে ৩ জন বর্তমানে আছে তিহার জেলে আর একজনকে রাখা হয়েছে মাণ্ডোলি জেলে।

উল্লেখ্য, ২০১২ সালের ১৬ ডিসেম্বর রাতের দিল্লিতে গণধর্ষিতা হয়েছিলেন ২৩ বছরের এক প্যারামেডিক্যাল ছাত্রী। দীর্ঘ চেষ্টার পরও নৃশংস অত্যাচারের জেরে মারা যান ওই ছাত্রী। ঘটনার তদন্তের পর আদালতে দোষী সাব্যস্ত হয় ৫ অভিযুক্ত। একজন নাবালক হওয়ার জেরে প্রথমে জুভেনাইল হোমে ও পরে মুক্তি পায় সে। বাকি ৫ জনের মধ্যে রাম সিং নামে এক ব্যক্তি জেলের মধ্যে আত্মহত্যা করে। বাকি ৪ জনের এবার ফাঁসি হবে কিনা সেটাই প্রশ্ন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here