ডেস্ক: এমনিতে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারের সঙ্গে রাজ্যের বিরোধ চরমে। বারে বারে কেন্দ্রের বিরুদ্ধে বঞ্জনার অভিযোগ তুলছে রাজ্য। তবে অর্থের অভাবে উন্নয়নের কাজ যে আটকে থাকেনি তা বুঝিয়ে দিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। রাজ্যকে যার স্বীকৃতি আগেই দিয়েছিল কেন্দ্র এবার মিলে গেল পুরস্কারটাও।

নতুন আর্থিক বছরের শুরুতেই উন্নয়নের পুরষ্কারের অর্থ বাবদ নবান্নকে ৪ হাজার কোটি টাকা দিল কেন্দ্রীয় সরকার। জানা গিয়েছে, ১০০ দিনের কাজের মধ্যে সারা দেশের মধ্যে সেরা হয়েছে পশ্চিমবঙ্গ। একশো দিনের কাজের প্রকল্পে আর্থিক বছরে সমস্ত রাজ্যের মধ্যে পশ্চিমবঙ্গই বরাদ্দ টাকার সবচেয়ে বেশি খরচ করতে সক্ষম হয়েছে। যার ফলে এই রাজ্যই অন্যান্য রাজ্যগুলির তুলনায় সবচেয়ে বেশী ১০০ দিনের কাজে শ্রমদিবস তৈরি করতে পেরেছে। আর এই কাজের মাপ কাঠিতেই রাজ্যকে চার হাজার কোটি টাকার পুরস্কার ঘোষণা করল কেন্দ্র।

এই প্রসঙ্গে এদিন পঞ্চায়েতমন্ত্রী সুব্রত বক্সি সাংবাদিকদের জানান, ‘শুধু কেন্দ্র সরকার নয়, রাষ্ট্রপুঞ্জ-সহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থাও রাজ্যের গ্রামীণ উন্নয়নের প্রশংসা করেছে, স্বীকৃতি দিয়েছে।অবশেষে কেন্দ্রও মেনে নিল রাজ্যে উন্নয়ন হচ্ছে। এটা তৃণমূল সরকারের সাফল্য। আসলে উন্নয়নের সদিচ্ছা থাকলে, সব বাধা জয় করা সম্ভব। সেটাই করে দেখাচ্ছে রাজ্যের মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।’ একইসঙ্গে রাজনৈতিক মহলের বক্তব্য, ‘কেন্দ্রের থেকে পাওয়া রাজ্যের এই পুরস্কার বড় হাতিয়ার হয়ে উঠে আসবে আসন্ন নির্বাচনগুলিতে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here