Home Featured রথের রশিতে টান দিন, মিলবে প্রচুর অর্থ, ফিরবে সৌভাগ্য

রথের রশিতে টান দিন, মিলবে প্রচুর অর্থ, ফিরবে সৌভাগ্য

0
রথের রশিতে টান দিন, মিলবে প্রচুর অর্থ, ফিরবে সৌভাগ্য
Parul

নিজস্ব প্রতিনিধি রাত পোহালেই রথযাত্রা উৎসব। কথায় বলে, রথের রশিতে টান দিলে পুনর্জন্ম রোধ হয়। জীবন ভরে থাকে সুখ-সমৃদ্ধিতে। বাড়িতে জগন্নাথ, বলরাম ও সুভদ্রার পুজো করলেও, ভাগ্য ফেরে বলে লোকশ্রুতি।

ফি বছর আষাঢ় মাসে টান পড়ে রথের রশিতে। জগন্নাথ, বলরাম ও সুভদ্রা এদিন যান মাসির বাড়িতে। ফিরবেন আটদিন পরে। যেদিন জগতের নাথ মাসির বাড়ি যান, সেদিন হয় সোজা রথা। যেদিন ফেরেন, সেদিন উল্টোরথ। জগন্নাথের এই রথযাত্রা উৎসব আসলে প্রতীকী। তা ইঙ্গিত দেয় জীবনের যাওয়া-আসার। মানুষ পৃথিবীতে আসেন, আবার চলে যান। জন্ম-মৃত্যু। আসা-যাওয়ার বিরাম নেই। রথযাত্রা এই ইঙ্গিতই দেয়।

এ দেশে পুরীর রথযাত্রা উৎসবই সব চেয়ে বড়। কয়েক লক্ষ ভক্তের সমাগম হয় এই উৎসব উদযাপন করতে। বিদেশেও পালিত হয় রথযাত্রা উৎসব। পুরী ছাড়া এই বাংলার মাহেশ, গুপ্তিপাড়া সহ বিভিন্ন এলাকায় পালিত হয় রথযাত্রা উৎসব। তবে এবার করোনা আবহে উৎসব পালিত হবে নমো নমো করে।

রথযাত্রার দিনটি অত্যন্ত শুভ। এদিন বাড়িতে যে কোনও শুভ অনুষ্ঠান করা যায়। দিনটির গুরুত্ব বেশি হওয়ায় ধর্মপ্রাণ মানুষ এই দিনেই বাড়িতে দেব আরাধনা করেন। এদিন বাড়িতে জগন্নাথ, বলরাম ও সুভদ্রার মূর্তি পুজো করলে কাঙ্খিত ফল মেলে। না পারলে অন্ততঃ নারায়ণ পুজো করা ভালো। পুনর্জন্ম রোধে এদিন টান দিন রথের রশিতে। তবে যেহেতু রথ হচ্ছে না, তাই বাড়িতেই ছোট রথে গোপাল কিংবা জগন্নাথ, বলরাম ও সুভদ্রার মূর্তি বসিয়ে রশিতে টান দিন। ভাগ্য ফেরাতে এদিন সাধ্য মতো দান-ধ্যানও করুন।       

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here