ডেস্ক: কমার লক্ষনতো নেইই বরং গত ১১ দিন ধরে তরতরিয়ে রেকর্ড ছুঁইছে পেট্রোল ডিজেলের দাম। গতকয়েকদিনে দাম বেড়ে কলকাতায় এখন লিটার পিছু পেট্রোলের দাম ৮০ টাকা ১২ পয়সা। পিছিয়ে নেই ডিজেলও, বৃহস্পতিবারের বাজার দর অনুযায়ী বহুমূল্য ডিজেল এখন ৭১ টাকা ৮ পয়সা। তেলের দাম এইভাবে হুড়মুড়িয়ে বেড়ে চলায় কপালে চিন্তার ভাঁজ দেশবাসীর।

পেট্রোপণ্যের দাম এইভাবে বেড়ে চলায় ইতিমধ্যেই দেশের বিভিন্ন জায়গায় প্রব্ল বিক্ষভ দেখাতে শুরু করেছেন মানুষজন। বৃহস্পতিবার কলকাতায় পেট্রোলের দাম ৮০ টাকা ১২ পয়সা হলেও দিল্লিতে পেট্রোলের দাম ৭৭ টাকা ৪৭ পয়সা, চেন্নাইতে ৮০ টাকা ১১ পয়সা। পেট্রোলের দামে কলকাতাকে ছাড়িইয়ে গিয়েছে মুম্বই, সেখানে পেট্রোলের দাম ৮৪ টাকা ৯৯ পয়সা। অন্যদিকে, কলকাতা, দিল্লি, চেন্নাই ও মুম্বইতে ডিজেলের দাম যথাক্রমে ৭১ টাকা ৮ পয়সা, ৬৮ টাকা ৫৩ পয়সা, ৭২ টাকা ৩৫ পয়সা ও ৭২ টাকা ৯৬ পয়সা। বৃহস্পতিবার ব্যাপক হারে পেট্রোপণ্যের এই মূল্য বৃদ্ধি পরে দেশবাসীকে আশ্বস্ত করে কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ জানিয়েছেন, ‘পেট্রোপণ্যের এই মূল্য বৃদ্ধি নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছে কেন্দ্র। খুব শীঘ্রই এর কোনও সমাধান সূত্র বের করা হবে বলে আশা করা হচ্ছে।’

এদিন পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি প্রসঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী নীতীন গড়কড়ি এদিন বলেন, ‘বর্তমান অর্থনীতির পরিপ্রেক্ষিতে এই মূল্যবৃদ্ধি অনিবার্য। এবং এই মূল্যবৃদ্ধি সরাসরি বিশ্ব অর্থনীতির সঙ্গে যুক্ত। যদি আমরা কম দামে পেট্রোল ডিজেল বিক্রি করি তবে তার অর্থ বেশি দামে কিনে ভর্তুকি দিয়ে তা বিক্রি করতে হবে। এর ফলে জনকল্যাণ মূলক প্রকল্পগুলিতে তার প্রভাব পড়বে।’ এদিকে বিরোধীদের বক্তব্য। এইভাবে নিত্যদিন দাম বৃদ্ধি হতে থাকলে খুব শীঘ্রই পেট্রোলের দাম ১০০ টাকা প্রতি লিটার হয়ে যাবে। তাঁদের অভিযোগ মানুষের পকেট কেটে নিজেদের কোষাগার ভরছে মোদী সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here