ডেস্ক: রাজ্যে শিল্প আনার লক্ষ্যে শহরে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের পাশাপাশি একাধিক বিদেশ সফরও করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বঙ্গে শিল্পের ঘাটতি মেটাতে এবার চীন সফরে চললেন রাজ্যের মুখ্যমন্ত্রী। শুক্রবার রাতেই বেজিংয়ের উদ্দেশ্যে বিমান যাত্রা শুরু করবেন মমতা।

শিল্প আনার পাশাপাশি চিন সরকারের আমন্ত্রণেই রাজ্যের মুখ্যমন্ত্রীর এই সফর। ভারতের সরকারের প্রতিনিধি হয়ে ৮ দিনের এই চীন সফরে বেজিং ও সাংহাইয়ের বেশ কয়েকটি বাণিজ্য সংস্থার সঙ্গে বৈঠক করবেন তিনি। শিল্পের তাগিদে মুখ্যমন্ত্রীর এই বেজিং সফরের দিকে তাকিয়ে আছে গোটা রাজ্য। জানা গিয়েছে, এই সফরে চীনের প্রাদেশিক নেতাদের সঙ্গেও কথা বলবেন মুখ্যমন্ত্রী। জানা গিয়েছে, ২৩ থেকে ২৭ জুন বেজিংয়ে থাকবেন মমতা। ২৭ তারিখ বেজিং থেকে ট্রেনে যাবেন সাংহাই। ৩০ জুন সিঙ্গাপুর হয়ে ৮ দিনের টানা সাজানো কর্মসূচী শেষ করে আগামী ৩০ জুন ফের কলকাতায় ফিরবেন তিনি।

এদিকে মুখ্যমন্ত্রীর এই সফরের সফরসঙ্গী হচ্ছেন, বাংলার নামী সংস্থার একাধিক শিল্পপতিরা। সঙ্গে থাকছেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র ও মলয় দে। অবশ্য এই সফরকে নিয়ে কটাক্ষ করছে ছাড়েননি বিরোধীরা। তাদের বক্তব্য, ‘এত তো বিদেশ সফর হল, কিন্তু একটাও শিল্প এল না রাজ্যে। ওসব শিল্প-টিল্প ভাঁওতা, আসনে নিজের পারিষদ বর্গের সঙ্গে হাওয়া বদলের জন্য বিদেশ ভ্রমণে বেরিয়েছেন উনি।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here