kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: ভয়াবহ বায়ুদূষনের জেরে গোটা বিশ্বের কাছে রীতিমতো বদনাম কুড়িয়েছে ভারত। বায়ু দূষণের জেরে চরম পরিস্থিতি চলছে দেশের দেশের একাধিক শহরে। বাদ নেই শহর কলকাতাও। লাগাতার বায়ু দূষণের জেরে বিপর্যস্ত শহরবাসী। এহেন পরিস্থিতিতে দূষণ দূর করে শহরের বাতাসকে স্নিগ্ধ করতে উদ্যোগী হল রাজ্য সরকার। শহরের বায়ু দূষণ নিয়ন্ত্রণে জ্বালানি হিসেবে কাঠ ও কয়লার ব্যবহার সম্পূর্ণ বন্ধ করার উদ্যোগ নিচ্ছে মমতা সরকার।

রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ এর চেয়ারম্যান কল্যাণ রুদ্র জানিয়েছেন, ‘এখনো ফুটপাতের অনেক খাবারের ব্যবসায়ী জ্বালানি হিসেবে কাঠ কয়লা ব্যবহার করছেন। যা থেকে দূষণ ছড়াচ্ছে। এই দূষণ রুখতে এবার তাদের বিনামূল্যে গ্যাস ওভেন ও সিলিন্ডার বিলি করা হবে। তিনি জানান, স্থানীয় প্রশাসনের কাছ থেকে এই ব্যবসায়ীদের সম্পর্কে তথ্য চাওয়া হয়েছে। সেই তথ্য পাওয়া গেলে তাদের গ্যাসের সংযোগ দেওয়ার কাজ শুরু করা হবে। আগামী বছর জানুয়ারি মাসের মধ্যে কাঠকয়লা ব্যবহারকারী সমস্ত ব্যবসায়ীকেই গ্যাসের সংযোগ দেওয়া লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে বলে কল্যাণ বাবু জানান।

পাশাপাশি, বাতাসে ভাসমান ধুলিকণার পরিমান কমিয়ে বায়ু দূষণে লাগাম টানতে এবার কলকাতা ও আশপাশের পুরো এলাকায় নিয়মিত রাস্তা ধোয়ানো হবে। রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের চেয়ারম্যান কল্যাণ রুদ্র বলেন শীতকালে বাতাসে ভাসমান ধুলিকণার পরিমান বাড়ে। যে কারণে শ্বাস কষ্ট জনিত নানা অসুখের সৃষ্টি হয়। তা রুখতে এবার শীত পড়লেই যান্ত্রিক ভাবে রাস্তা ঝাঁট দেওয়া ও জল ছেটানোর উদ্যোগ নেওয়া হচ্ছে। স্থানীয় প্রশাসনগুলির সঙ্গে যৌথ ভাবে এই কাজ করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here