মহানগর ডেস্ক: দেশে আছড়ে পড়েছে করোনা দ্বিতীয় ঢেউ। দৈনিক আক্রান্তের সংখ্যা ৩ লক্ষ ছাড়িয়েছে। মৃতের সংখ্যাও বেড়ে চলছে উত্তরোত্তর। ইতিমধ্যেই বিভিন্ন রাজ্যে পাওয়া যাচ্ছে না বেড। অক্সিজেনের ও দেখা দিয়েছে ঘাটতি। সঙ্কটজনক পরিস্থিতিতে গোটা দেশ। এই পরিস্থিতি মোকাবিলা করতে নয়া পদক্ষেপ নিল কেন্দ্র। হাসপাতালগুলিতে অক্সিজেনের ঘাটতি দূর করতে প্রধানমন্ত্রীর নির্দেশে চালু হয়েছে ‘অক্সিজেন এক্সপ্রেস’ পরিষেবা।

ভারতীয় রেলে অক্সিজেন এক্সপ্রেসের মাধ্যমে অক্সিজেন প্ল্যান্ট থেকে ট্যাঙ্কে করে অক্সিজেন নিয়ে প্রয়োজনীয় রাজ্যে পৌঁছে দেবে। ইতিমধ্যেই দুর্গাপুর থেকে ৭০ টন অক্সিজেন নিয়ে দিল্লির উদ্দেশ্যে রওনা দিয়েছে অক্সিজেন এক্সপ্রেস। বোকারো স্টিল প্ল্যান্ট থেকে অক্সিজেন নিয়ে দ্বিতীয় এক্সপ্রেস টি পৌঁছে গিয়েছে লখনউতে। আরও ৯ টি ট্যাঙ্কার পাঠানো হয়েছে বারাণসীতে। সোমবার আরও ১৫০ টন অক্সিজেন পৌঁছবে উত্তরপ্রদেশে।

প্রসঙ্গত, শুধুমাত্র ‘অক্সিজেন এক্সপ্রেস’ নয়, কেন্দ্রীয় সরকার সারা দেশে অক্সিজেনের ঘাটতি মেটাতে শিল্পক্ষেত্রে অক্সিজেন ব্যাবহার বন্ধ করার নিষেধাজ্ঞা জারি করেছে। শিল্পক্ষেত্রের অক্সিজেন চিকিৎসা ক্ষেত্রে ব্যাবহারের নির্দেশ দিয়েছে। পেট্রোলিয়াম এন্ড এক্সপ্লোসিভ সেফটি অর্গানাইজেশন ইতিমধ্যে মেডিকেল অক্সিজেন সরবরাহের জন্য ১ লক্ষ মেডিকেল অক্সিজেন সিলিন্ডার কিনতে চলেছে। এছাড়াও, ৫৫১ টি মেডিক্যাল অক্সিজেন প্ল্যান্ট স্থাপনের জন্য পিএম কেয়ারস ফান্ড থেকে অর্থ অনুমোদন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here