national news

Highlights

  • সরকারের শত চেষ্টা সত্ত্বেও অভাগা দেশে পেটের টানে স্কুলছুট বন্ধ হয়নি
  • এবার একশ শতাংশ স্কুলছুট বন্ধ করতে অভিনব উদ্যোগ
  • বাচ্চারা স্কুলে গেলেই মায়ের অ্যাকাউন্টে ঢুকে যাবে ১৫ হাজার টাকা

মহানগর ওয়েবডেস্ক: সরকারের শত চেষ্টা সত্ত্বেও অভাগা দেশে পেটের টানে স্কুলছুট বন্ধ হয়নি। যদিও সময়ের সঙ্গে সঙ্গে কিছুটা হলেও বদল এসেছে অভিভাবকদের চিন্তাধারায়। এবার একশ শতাংশ স্কুলছুট বন্ধ করতে অভিনব উদ্যোগ নিল অন্ধ্রপ্রদেশের জগন মোহন। শিশুদের স্কুলমুখি করতে সরকারীভাবে ঘোষণা করে দেওয়া হল, এখন থেকে বাচ্চারা স্কুলে গেলেই মায়ের অ্যাকাউন্টে ঢুকে যাবে ১৫ হাজার টাকা। সরকারের তরফে অভিনব এই প্রকল্পের নাম রাখা হয়েছে ‘আম্মা বোধি প্রকল্প’।

সরকারের তরফে জানানো হয়েছে, সাধারনত গরিব পরিবারের সন্তানরাই রুজিরুটির টানে অভাবের তাড়নায় স্কুলছুট হয়। তাই এই প্রকল্প শুধুমাত্র বিপিএল তালিকাভুক্ত মহিলাদের জন্য। যতদিন না পর্যন্ত শিশুটি স্কুল ছাড়বে ততদিন পর্যন্ত প্রতিবছর জানুয়ারি মাসে ওই শিশুর মায়ের অ্যাকাউন্টে সরকারের তরফে দেওয়া হবে ১৫ হাজার টাকা। সরকারের দাবি এই প্রকল্পের জন্য রাজ্যের প্রায় ৪৩ লক্ষ মা ও শিশুর অভিভাবক শিশুকে স্কুলে পাঠানোর জন্য আগ্রহী হবে। তবে কোনও কারণে যদি শিশু স্কুল ছেড়ে দেয় তবে এই সাহায্য আসা বন্ধ হয়ে যাবে। প্রথম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত পড়ুয়ারা এই প্রকল্পের আওতায় পড়বে। এবং তাদের স্কুলে উপস্থিতির হার হতে হবে ৭৫ শতাংশ। সরকারের তরফে এটাও স্পষ্ট করে দেওয়া হয়েছে শুধুমাত্র বিপিএল তালিকাভুক্ত গরিব মায়েরাই এই প্রকল্পের সুবিধা পাবেন। কোনও সরকারী কর্মী বা আয়করদাতারা এই প্রকল্পের বাইরেই থাকবে।

প্রসঙ্গত, রাজ্যের শিক্ষার মান আরও উন্নত করার পাশাপাশি স্কুলছুট আটকাতেই অভিনব এই উদ্যোগ অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডি। রাজ্যের সমস্ত পথ শিশু ও অনাথ শিশুদের এই প্রকল্পের আওতায় আসতে চলেছে। অভিনব এই উদ্যোগকে বাস্তবায়িত করতে ২০১৯-২০ সাল পর্যন্ত সরকারের তরফে বরাদ্দ করা হয়েছে ৬ হাজার ৪৫৫.৮০ কোটি টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here