ডেস্ক: বৃহস্পতিবার বিকেল ৫ টা ৫! এক বিশাল দুঃসংবাদে ভারাক্রান্ত মন, চোখে জল গোটা দেশের। সবার প্রিয় প্রাক্তন প্রধানমন্ত্রী অটলজি আর নেই। কিন্তু অটলজি না থাকলেও তাঁর কাজ ও তাঁর মতাদর্শ বেঁচে রয়েছে সারাজীবনের জন্য। আর ঠিক সেই কারনেই মন ভার প্রতিবেশী দেশের রাষ্ট্রনেতাদেরও। অটলজিকে শেষ শ্রদ্ধা জানাতে শুক্রবার ভারতে আসছে প্রতিবেশী দেশ পাকিস্তান, নেপাল, বাংলাদেশ ও শ্রীলঙ্কার রাষ্ট্রপ্রধানরাও।

শুক্রবার প্রাক্তন প্রধানমন্ত্রী অটলজির অন্ত্যেষ্টিক্রিয়ায় উপস্থিত থাকার জন্য ভারতে প্রতিনিধি পাঠাচ্ছে পাক সরকার। পাকিস্তানের আইন ও তথ্যমন্ত্রী ব্যারিস্টার সইদ আলি জাফরকে প্রতিনিধি হিসাবে ভারতে পাঠাচ্ছে পাক সরকার। শুধু তাই নয়, ভারতের এই মহান নেতাকে শ্রদ্ধা জানাতে নেপাল থেকে আসছেন নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ গওয়ালি। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে দিল্লিতে আসছেন, বাংলাদেশের বিদেশমন্ত্রী এএইচ মেহমুদ আলি। আসছেন শ্রীলঙ্কার বিদেশমন্ত্রী লক্ষ্মণ কিরিয়েলাও।

দীর্ঘদিন ধরে অসুস্থ থাকার পর বৃহস্পতিবার বিকেলে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন ভারতের এই মহান নেতা অটলবিহারী বাজপেয়ী। তাঁর মৃত্যুর জেরে ৭ দিনের জন্য জাতীয় শোক ঘোষণা করা হয়েছে কেন্দ্রের তরফে। শুক্রবার অর্ধেক দিনের ছুটিও ঘোষণা করা হয়েছে সরকারের তরফে। পাশাপাশি বৃহস্পতিবার রাতেই তাঁর মরদেহ হাসপাতাল থেকে নিয়ে যাওয়া হয়েছে ৬ নম্বর কৃষ্ণাণমার্গের বাসভবনে। শুক্রবার দলীয় নেতাদের শ্রদ্ধাজ্ঞাপনের জন্য আজ সারাদিন তাঁর মরদেহ শায়িত থাকবে বিজেপির বর্তমান সদরদপ্তরে এবং বিকেল সাড়ে ৪টে নাগাদ এই মহান নেতার শেষকৃত্য সম্পন্ন করা হবে দিল্লির রাজঘাটে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here