ডেস্ক: বিজেপির তরফ থেকে জোট ছাড়ার পর সরকার শূন্য জম্মু কাশ্মীরে কংগ্রেসের সহায়তায় নতুন করে সরকার গড়তে পারে পিডিপি। এমনই জল্পনা উঠল জাতীয় রাজনীতিতে। গত শুক্রবারই উপত্যকার রাজনৈতিক পরিস্থিতি পর্যালোচনার জন্য দিল্লিতে উপস্থিত হয়েছেন জম্মু কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। সোমবার প্রাক্তন মুখ্যমন্ত্রী মনমোহন সিংয়ের বাড়িতে রুদ্ধদ্বার বৈঠক হওয়ার কথা রয়েছে তাঁর। এই বৈঠকই জম্মু কাশ্মীরে সরকার গঠনের জল্পনায় নতুন করে ইন্ধন জোগাতে শুরু করেছে।

জানা গিয়েছে, সোমবার মনমোহন সিংয়ের বাড়িতে হওয়া বৈঠকে জম্মু কাশ্মীরের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। একইসঙ্গে সূত্র মারফৎ জানা যাচ্ছে, এই বৈঠকে আলোচনা হতে পারে কংগ্রেস পিডিএ জোট নিয়েও। এদিনের এই বৈঠকে উপস্থিত থাকবেন কংগ্রেসের শীর্ষ নেতৃত্বরা। থাকছেন মনমোহন সিং, গুলাম নবি আজাদ, পি চিদম্বরম, ড. করণ সিং ও অম্বিকা সোনির মতো নেতৃত্বরা। তবে জোট নিয়ে রাজনৈতিক গুঞ্জন শুরু হলেও, সে জল্পনায় অনেক আগেই জল ঢেলেছেন কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ। রবিবারই সাংবাদিক বৈঠক করে তিনি জানিয়ে দেন, ‘পিডিএর সঙ্গে জোট সরকার গড়ার কোনও সম্ভাবনাই বর্তমান বা ভবিষ্যতেও নেই।’

উল্লেখ্য, জম্মু কাশ্মীর বিধানসভার মোট আসন সংখ্যা ৮৭টি। যার মধ্যে পিডিএর দখলে রয়েছে ২৮ টি আসন। বিজেপির রয়েছে ১৫ টি আসন, কংগ্রেসের ১২ টি ও অন্যান্যদের হাতে রয়েছে ৭ টি। ৮৭ টির মধ্যে ৪৪ টি আসন হলেই সরকার গঠন সম্ভব উপত্যকায়। ফলে কংগ্রেসের সঙ্গে পিডিএ জোট বাধলে সরকার গড়তে খুব বেশি কসরত করতে হবে না পিডিএকে। ফলে কংগ্রেস সরাসরি বিষয়টিকে উড়িয়ে দিলেও পিডিএ যে সরকার গড়তে কংগ্রেসের সাহায্য প্রার্থী হবে তা ধরে নেওয়াই যায়। তবে কংগ্রেসের তরফ থেকে সরকার গঠনের বিষয়টিকে নাচক করার পিছনে বেশ কয়েকটি কারণও রয়েছে। লোকসভা পূর্বে মেপে পা ফেলতে চাইছে কংগ্রেস, পিডিএর সঙ্গে জোট হলে সবার আগে উপত্যকার নিরাপত্তা ইস্যুতে কংগ্রেসের দিকে আঙুল তুলবে বিজেপি। অভিযোগ উঠবে যেখানে বিজেপি পিডিএ জোট ভেঙে বেরিয়ে এসেছে, সেখানে কাশ্মীরের অশান্তিকে ইন্ধন জোগাতে পিডিএকে সমর্থন করছে কংগ্রেস। ফলে বিশৃঙ্খল উপত্যকায় মেপে পা ফেলাই লক্ষ্য কাটা হাতের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here