Home Featured যশের তাণ্ডবের একমাস পর দুর্যোগের ভ্রুকুটি, আগামীকাল ভরা কোটালের তীব্র জলোচ্ছ্বাসের আশঙ্কা

যশের তাণ্ডবের একমাস পর দুর্যোগের ভ্রুকুটি, আগামীকাল ভরা কোটালের তীব্র জলোচ্ছ্বাসের আশঙ্কা

0
যশের তাণ্ডবের একমাস পর দুর্যোগের ভ্রুকুটি, আগামীকাল ভরা কোটালের তীব্র জলোচ্ছ্বাসের আশঙ্কা
Parul

 

নিজস্ব প্রতিনিধি: একমাস আগে ২৬ মে আছড়ে পড়েছিল ঘূর্ণিঝড় যশ। ঝড়ের তাণ্ডবে লন্ডভন্ড হয়ে গিয়েছিল দঙ্গিণবঙ্গের বেশ কিছু এলাকা। এখন মাথা উঁচু করতে পারেনি উপকূল এলাকায় বসবাস করা প্রান্তিক মানুষজন। ঘরবাড়ি হারিয়ে এখনও অনেকের খোলা আকাশের নিচে দিন কাটছে। সরকারি ত্রাণের অপেক্ষায় আছেন তারা। এক মাস পর আবার আর একটি দুর্যোগের ভ্রুকুটি তাদের সামনে। আগামীকাল ২৬ জুন আসছে পূর্ণিমার ভরা কোটাল। তীব্র জলোচ্ছ্বাসের আশঙ্কার কথা জানিয়েছে আবহাওয়া দফতর। আর সেই আশঙ্কায় আবারও রাতের ঘুম উড়েছে সুন্দরবনসহ উপকূলবর্তী এলাকার লোকজনের।

​যশের দাপটে বেশকিছু নদীবাঁধ ভেঙে গিয়েছিল। যে বাঁধগুলি এখনও পুরোপুরি মেরামত করা সম্ভব হয়নি। সেই সব এলাকায় আবার ভরা কোটালের জলোচ্ছ্বাস আছড়ে পড়লে প্লাবনের আশঙ্কা করছেন এলাকাবাসী। আর এই আশঙ্কায় সতর্ক প্রশাসন। ইতিমধ্যে প্রশাসনের তরফে উপকূলবর্তী এলাকায় জন্য যথাযথ ব্যবস্থা নেওয়া হয়েছে। প্লাবিত হতে পারে যে সব এলাকা, সেই সব এলাকায় বাড়তি নজর রেখেছে সেচ দফতর। প্রস্তুত রাখা হয়েছে বিপর্যয় মোকাবিলা দফতরের কর্মীদের।

​যশ আছড়ে পড়ার সময় যে সব মানুষ ঘরবাড়ি ছেড়ে ত্রাণ শিবিরে আশ্রয় নিয়েছিলেন, তারা এতদিনে অনেকেই ঘরে ফিরেছেন। তবে বহু মানুষ এখনও বাড়ি ফিরতে পারেননি। তারা রয়ে গিয়েছেন প্রশাসনের আশ্রয় শিবিরে। সেই মানুষজন জানেন না তাদের ঘরবাড়ি এখন কী অবস্থায় আছে। এমন পরিস্থিতিতে আবার কোটালের জলোচ্ছ্বাসের আশঙ্কায় রাতের ঘুম উড়েছে তাঁদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here