Home Featured কাশ্মীরে বড় সাফল্য সেনার, এনকাউন্টারে খতম শীর্ষ হিজবুল কমান্ডার

কাশ্মীরে বড় সাফল্য সেনার, এনকাউন্টারে খতম শীর্ষ হিজবুল কমান্ডার

0
কাশ্মীরে বড় সাফল্য সেনার, এনকাউন্টারে খতম শীর্ষ হিজবুল কমান্ডার
Parul

মহানগর ডেস্ক : জম্মু কাশ্মীরের সন্ত্রাস বিরোধী লড়াইয়ে আবারও বড়সড় সাফল্য পেল ভারতীয় সেনা বাহিনী। উত্তর কাশ্মীরের হান্দওয়াড়ায় প্রতিরক্ষা বাহিনীর সঙ্গে এনকাউন্টারে মৃত্যু হল হিজবুল মুজাহিদীনের শীর্ষস্থানীয় জঙ্গিনেতা হালওয়াল আলিয়াস উবেইদের।

সেনা সূত্রে জানা গিয়েছে ওই হিজবুল জঙ্গি দীর্ঘ সাত বছর ধরে উপত্যকায় সক্রিয় ছিল এবং বহু সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে সরাসরি যুক্ত ছিল। কাশ্মীর পুলিশ জানিয়েছে, ‘দক্ষিণ কাশ্মীরে তার আরেক জঙ্গি সতীর্থ কুখ্যাত বুরহান বাণীর মতই উত্তর কাশ্মীরে নিজের জাল বিস্তার করেছিল এই উবেইদ।’ সুতরাং পাক মদতপুষ্ট হিজবুলের এত বড় একজন সংগঠক ও নেতার মৃত্যুকে বড় মাপের সাফল্য বলেই মনে করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।

বিশেষ সূত্র মারফত পাওয়া খবর অনুযায়ী যেদিন থেকে ভারত সরকার ও উপত্যকার রাজনৈতিক নেতৃত্বের সঙ্গে কথা-বার্তা পুনরায় শুরু হয়েছে ততই মরিয়া হয়ে উঠেছে জম্মু ও কাশ্মীরের জঙ্গি সংগঠনগুলি। আর তার পাশাপাশি সক্রিয় হয়ে উঠেছে ভারতীয় সেনা ও রক্ষী বাহিনীও। গত বেশ কয়েক দিনের লাগাতার অভিযানে সেনার হাতে নিহত হয়েছে লস্কর-ই-তইবা, জইশ-এ-মহম্মদ ও হিজবুল মুজাহিদীনের বেশ কিছু জঙ্গি। নিকেশ করা হয়েছে লস্করের কুখ্যার কমান্ডার নাদিম আবরারের মত জঙ্গিকেও। 

তবে সেনাকে আগামীদিনে আরো সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা। কাশ্মীরে স্থিতাবস্থার জন্য সরকারের বিভিন্ন স্তরে যত তৎপরতা বৃদ্ধি পাবে সীমান্তের অভ্যন্তরে ও ওপারে কাশ্মীরে থাকা জঙ্গি সংগঠনগুলিও পাকিস্তানের মদতে উদ্গ্রীব হয়ে উঠবে। সম্প্রতি জম্মুর বায়ুসেনা ঘাঁটিতে ড্রোন হামলা তারই প্রমাণ।

উল্লেখ্য, উপত্যকায় ৩৭০ ধারা বাতিল হওয়া ও পরবর্তী কালে করোনা আবহাওয়ার জন্য বেশ কিছুদিন হাই এলার্ট ও বদ্ধ অবস্থায় পড়েছিল কাশ্মীর। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় ডিলিমিটেশন ও স্টেটহুড শুরু করতে চায় কেন্দ্র। আর তা সফল হলে পাকিস্তান ও বিচ্ছিন্নতাবাদী দের অনেকটাই বিপাকে পড়তে হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here