এবার পুজোয় কলিকাতা চলিয়াছে নড়িতে নড়িতে…..সুদূর আমেরিকায়

0
torentto durga puja kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক:সত্যিই সচল কলকাতা৷ তা দুর্গাপুজো না আসলে বোঝাই যায় না৷ আমেরিকায় চলে গেছে কলকাতা৷ সত্যি৷ এবার পুজোয় কলকাতা সুদূর আমেরিকায় বেড়াতে গিয়েছে৷ বিশ্বাস হচ্ছে না! টরন্টোর পূর্ব প্রান্তে ডারহামের এজাক্স শহরের পিকারিং হাই স্কুলে আয়োজিত দুর্গা পুজোয় কলকাতার কিছু দর্শনীয় স্থানের আদলে তৈরি হয়েছে মণ্ডপ।

বাঙালি য়েখানে দুর্গাপুজোয় সেখানে৷ এটা স্বতসিদ্ধ৷। আসলে বাঙালি যেখানেই যাবে শিকড়ের টানে নিজের ঐতিহ্যটুকু সঙ্গে নিতে ভুলবে না। প্রমাণ, সুদূর টরন্টোর এই দুর্গাপুজো। গত বছর আমেরিকায় ‘টরন্টো উৎসব’-এর মধ্যে দিয়ে প্রথম পুজোর সূচনা। আর প্রথম বছরেই সাবেকিয়ানা এবং আধুনিকতার মেলবন্ধনে এই পুজো সকলের মন জয় করে নেয়। কেবল মাত্র বাঙালিয়ায় আবদ্ধ না থেকে এই উৎসবকে দেওয়া হয়েছিল এক সর্বভারতীয় রূপ। আর এবার তাদের পুজোয় থিমের ছোঁয়া। এই প্রথম উত্তর আমেরিকায় কোনও থিমের দুর্গাপুজো হল। পুজোর উদ্যোক্তা ‘টরন্টো উৎসব কালচারাল এসোসিয়েশন (টুকা)’।কলকাতার কিছু দর্শনীয় স্থানের আদলে তৈরি হয়েছে মণ্ডপ। টরন্টোর পূর্ব প্রান্তে ডারহামের এজাক্স শহরের পিকারিং হাই স্কুলে আয়োজিত হচ্ছে এই পুজো। এই সংগঠনের সদস্যদের মধ্যেও সর্বভারতীয় বৈচিত্রের ছাপ সুস্পষ্ট।

কলকাতা থেকে বহু দূরে থাকা মানুষদের কাছে একই সঙ্গে কলকাতার স্বাদ-গন্ধ ও দুর্গাপুজোর আনন্দকে ফিরিয়ে দিচ্ছে এই পুজো। থাকছে খাওয়া দাওয়া-আড্ডা, একসঙ্গে পুষ্পাঞ্জ‌লি ও সিঁদুর খেলা। থাকছে কেনাকাটার বিপুল আয়োজন। সন্ধেয় থাকছে কলকাতার নামী শিল্পীদের নিয়ে চোখ ধাঁধানো সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রকাশিত হবে বার্ষিক ‘উৎসব’ পত্রিকা। সদস্যদের গল্প ও ছবির সম্ভার থাকবে তাতে। গত বছরও এই পত্রিকা প্রকাশিত হয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here