kolkata news

Highlights

  • উত্তরপ্রদেশ থেকে এরাজ্যে কচ্ছপ পাচার করতে এসে ধরা পড়ল এক মহিলা-সহ ৩ পাচারকারী
  • ডাউন যোধপুর এক্সপ্রেস থেকে হাওড়া জিআরপি কচ্ছপ সমেত এই তিনজনকে গ্রেফতার করে
  • উত্তরপ্রদেশের সুলতানপুরের বাসিন্দা এই তিনজন কচ্ছপ নিয়ে হাওড়ায় আসছিল

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: উত্তরপ্রদেশ থেকে এরাজ্যে কচ্ছপ পাচার করতে এসে ধরা পড়ল এক মহিলা-সহ ৩ পাচারকারী। শনিবার বেলা ১১টা নাগাদ হাওড়ার ওল্ড কমপ্লেক্সে ডাউন যোধপুর এক্সপ্রেস থেকে হাওড়া জিআরপি কচ্ছপ সমেত এই তিনজনকে গ্রেফতার করে। জিআরপি সূত্রে জানা গেছে, উত্তরপ্রদেশের সুলতানপুরের বাসিন্দা এই তিনজন কচ্ছপ নিয়ে হাওড়ায় আসছিল। গোপন সূত্রে খবর পেয়ে জিআরপি অফিসাররা হাওড়া স্টেশনে ডাউন যোধপুর এক্সপ্রেসে হানা দেন। ওই ট্রেন থেকে তিনটি বস্তা সমেত ওই তিনজনকে ধরা হয়। এদের কাছ থেকে উদ্ধার হয় কচ্ছপ।

ধৃতদের নাম পল্টু কাঞ্জারি, শত্রুঘ্ন কাঞ্জারি এবং নির্মলা কাঞ্জারি। এদের কাছ থেকে মোট ৯২টি কচ্ছপ জীবিত অবস্থায় উদ্ধার হয়। রেল পুলিশ সূত্রে খবর, শুধু এবারই নয়, এর আগেও ব্যান্ডেল, আসানসোল, বর্ধমান সহ বিভিন্ন জায়গা থেকে এই চোরাই কচ্ছপ ধরা পড়েছিল। এই কচ্ছপগুলি এরা উত্তরপ্রদেশ থেকে কম দামে কিনে এই রাজ্যে অনেক চড়া দামে বিক্রি করত বলে রেল পুলিশ সূত্রে খবর। উত্তরপ্রদেশের বাজারে এই কচ্ছপগুলি দামে অনেক সস্তা। তাই সেখান থেকে কচ্ছপগুলি এনে এরাজ্যের বিভিন্ন জায়গায় অনেক চড়া দামে বিক্রি করার আশাতেই এরাই পাচার করতে এসেছিল বলে জানিয়েছে রেল পুলিশ।
এই ঘটনায় বন্যপ্রাণ আইনে একটি মামলা রুজু করা হয়েছে। কচ্ছপগুলি বনদফতরের হাতে তুলে দেওয়া হয়েছে। ধৃতদের আজ দুপুরে হাওড়া আদালতে তোলা হচ্ছে।

উল্লেখ্য, কয়েকদিন আগে দুর্গাপুর স্টেশনে ডাউন দুন এক্সপ্রেস থেকে বাইশ বস্তা কচ্ছপ উদ্ধার করেছিল সিআইডি। সেই ঘটনায় পুলিশ তিন জনকে গ্রেফতার করে। বারবার ট্রেন থেকে এ ভাবে কচ্ছপ উদ্ধার হওয়ার ঘটনায় চিন্তায় রেল পুলিশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here