hafiz saeed afp 650x400 71511664667
hafiz saeed afp 650x400 71511664667

ডেস্ক: আমেরিকার জঙ্গি হিটলিস্টে আগে শুধু নিজের নামটাই তুলেছিল মুম্বই হামলার অন্যতম চক্রী হাফিজ সইদ। সম্প্রতি রাষ্ট্রপুঞ্জের তরফে প্রকাশিত জঙ্গি তালিকায় শুধু হাফিজের নামই নয়, তাঁর রাজনৈতিক সংগঠন মিল্লি মুসলিম লিগকেও জঙ্গি দলের তকমা দিয়েছে তারা। তবে এসবে কিছুই যায় আসে না পাকিস্তানি জঙ্গি নেতা হাফিজ সইদের। উল্টে আমেরিকাকে হাফিজের পাল্টা হুঁশিয়ারি, আমেরিকার এই জঙ্গি তকমাই প্রমান করে তার রাজনৈতিক দলের বিশ্বাসযোগ্যতা।

শুধু তাই নয়, আমেরিকাকে রীতিমতো তুলোধোনা করে হাফিজ বলে, ‘আমেরিকা বুঝতে পেরেছে আমার দলকে নিজেদের বন্ধু বলে কখনই মানতে পারবে না বলেই এইসব করছে আমেরিকা।’ শুধু তাই নয়, রাষ্ট্রপুঞ্জের সফররত পাক প্রধানমন্ত্রী শাহিদ খাকান আব্বাসিকে হাসিফ বলে, তিনি যেন রাষ্ট্রপুঞ্জে কাশ্মীরের দাবীতে সোচ্চার হন। এরজন্য যদি আমেরিকার বন্ধু তালিকা থেকে আব্বাসির নাম বাদ যায় তবে সেটা হবে আরও বেশী সম্মানের। সেইসঙ্গে কাশ্মীর নিয়ে তার সঙ্গে আব্বাসিকে আলোচনায় বসারও প্রস্তাব দিয়েছে হাফিজ।

উল্লেখ্য, বহু বছর ধরে পাকিস্তানে আশ্রয় নেওয়া জঙ্গিদের বিরুদ্ধে বারে বারে ব্যবস্থা নেওয়ার কথা বলে এসেছে আমেরিকা। কিন্তু ব্যবস্থা নেওয়া তো দুরের কথা, উল্টে আমেরিকার পাওয়া অর্থ দিয়ে জঙ্গিদের সাহায্য করা হয়েছে বলেও অভিযোগ উঠেছে পাকিস্তানের বিরুদ্ধে। সবমিলিয়ে পাকিস্তানকে অর্থ সাহায্য দেওয়াও বন্ধ করেছে আমেরিকা। সম্প্রতি রাষ্ট্রপুঞ্জের তরফে প্রকাশ করা হয়েছে জঙ্গি তালিকা। সেই তালিকায় ১৩৯ জন জঙ্গির নাম উঠল পাকিস্তানের। সেই তালিকায় রয়েছে লস্কর-ই-তৈবা, জইস-ই-মহম্মদ সহ একাধিক জঙ্গিগোষ্ঠী। এছাড়াও জঙ্গি তালিকায় উপরের দিকেই রয়েছে লস্কর–ই–তৈবার হাফিজ সইদ, তার সহযোগি আব্দুল সালাম এবং জাফার ইকবালের নামও। শুধু তাই নয়, হাফিজ সইদের রাজনৈতিক দল মিল্লি মুসলিম লিগের অনেকেই রয়েছে এই তালিকায়। তবে এসবে কিছুই যায় আসে না এই জঙ্গি নেতার বরং তাঁকে জঙ্গি তালিকায় শীর্ষে রাখাকে সম্মানের নজরেই দেখছে হাফিজ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here