মহানগর ডেস্ক: বাংলা চলচিত্র জগতের কিংবদন্তি অভিনেতা শ্রী সৌমিত্র চট্টোপাধ্যায়ের লেখা ‘দেখি বিস্ময়ে’ বইটি সম্প্রতি প্রকাশিত হল সম্প্রতি। প্রয়াত অভিনেতার লেখা বইটি প্রকাশ করেন তাঁর স্ত্রী দীপা চট্টোপাধ্যায়। এই বই প্রকাশের জন্য এগিয়ে আসে ‘অক্ষর’ নামের একটি প্রকাশনী সংস্থা। বাংলায় আঞ্চলিক ভাষার সাহিত্য প্রচারের জন্য অনেকদিন থেকেই কাজ ‘অক্ষর’।

এদিনের বইপ্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রখ্যাত নাট্যকার দেব শংকর হালদার, অভিনেতা পরাণ বন্দ্যোপাধ্যায়, পবিত্র সরকার, হিরণ মিত্র, সুমন মুখোপাধ্যায়, ব্রততী বন্দোপাধ্যায়, শ্রীজাত, অনিন্দ্য চ্যাটার্জি সহ আরও অনেক বিশিষ্ট ব্যক্তিবর্গ। এছাড়াও এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রয়াত অভিনেতার কন্যা পৌলোমী বসু এবং পুত্র সৌগত চট্টোপাধ্যায়।

এই বইটিতে রয়েছে সৌমিত্র চট্টোপাধ্যায়ের নিজের তোলা দুর্লভ কিছু ছবি , শ্রী শুভপ্রসন্ন এবং শ্রী যোগেন চৌধুরীর আঁকা বেশকিছু ছবি, শ্রী হিরণ মিত্রের স্কেচ ও তাঁর লেখা প্রবন্ধ। এছাড়াও রয়েছে কিংবদন্তি অভিনেতার অভিনীত সিনেমা এবং থিয়েটারের তালিকা, সহ আরও অনেক কিছু। বইটি সম্পাদনা করেছেন সৌমিত্র মিত্র।
এদিন বই প্রকাশের পাশপাশি অনুষ্ঠানের উদ্যোগী সংস্থা ‘অক্ষর’ বাংলার আঞ্চলিক ভাষা ও সাহিত্যের লেখকদের লেখা প্রচারের মাধ্যমে আঞ্চলিক ভাষাকে আরও সমৃদ্ধ করার প্রতিশ্রুতি দিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here