donald trump news

মহানগর ওয়েবডেস্ক: আবারও চিনের বিরুদ্ধে প্রবল ক্ষোভ প্রকাশ করলেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমাবার দিন আমেরিকা তথা সারা পৃথিবীর চরম ক্ষতি করে দেওযার জন্য মার্কিন প্রেসিডেন্ট দুষলেন বেজিংকে। সোমবার একটি টুইটে তার প্রবল বিরক্তি জানিয়ে দিলেন ট্রাম্প।

করোনাভাইরাস সংক্রমণ চিনের উহান শহরের থেকে সারা পৃথিবীতে ছড়িয়ে পড়ে। এখনও পর্যন্ত সারা বিশ্বে এই ভাইরাসে সংক্রামিত হয়েছে ১ কোটি ৩২ লক্ষ ৭৯০ জন। মৃত্যু হয়েছে ৫ লক্ষ ৩২ হাজার ৩৪০ জনের। প্রতি মুহূর্তে সংক্রামিত ও মৃতের সংখ্যা বেড়ে চলেছে ঝড়ের গতিতে। অর্থনৈতিক কাজকর্ম বন্ধ হয়ে যাওয়ায় কর্মহীন হয়ে পড়েছে লক্ষ লক্ষ মানুষ। এই পরিপ্রেক্ষিতেই ট্রাম্প চিনের বিরুদ্ধে তার মনোভাব প্রকাশ করে চলেছেন বিগত বেশ কিছুদিন যাবৎ।

করোনাভাইরাস অতিমারীর জন্য প্রথম থেকেই মার্কিন প্রেসিডেন্ট চিনকে দায়ী করে আসছেন। সংক্রমণের কথা লুকিয়ে রাখা, তথ্য গোপন করা ইত্যাদি বিষয়ে চিনের ভূমিকা নিয়ে নিজের অসন্তোষ প্রথম থেকেই প্রকাশ্যে জানিয়ে আসছিলেন ট্রাম্প। সংক্রমণে সব থেকে ক্ষতিগ্রস্ত দেশগুলির মধ্যে আমেরিকা অন্যতম। গত সোমবার পর্যন্ত আমেরিকায় কোভিড–১৯ ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ২৯ লক্ষ ৩০ হাজার। ভাইরাস সংক্রমণে প্রাণ হারিয়েছে ১ লক্ষ ৩২ হাজার।

আমেরিকার এই ভয়াবহ পরিস্থিতির প্রেক্ষাপটে ট্রাম্প সোমবার টুইট করে বলেন, ”আমেরিকা ও সারা পৃথিবীর চরম ক্ষতি করে দিয়েছে চিন।”

মার্কিন প্রেসিডেন্ট আমেরিকার ২৪৪ তম স্বাধীনতা দিবস উপলক্ষে দেওয়া ভাষণে বলেন, যতদিন না এই ভাইরাস আমেরিকায় ছড়িয়ে না পড়েছে ততদিন পর্যন্ত মর্কিন যুক্তরাষ্ট্র দারুণ উন্নতি করছিল। যদিও করোনাভাইরাস অতিমারীর আগে থাকতেই আমেরিকা–চিন এর সম্পর্কের অবনতি হয়েছিল বাণিজ্য যুদ্ধের কারণে। চিনের উহান শহর থেকে সারা বিশ্বে ভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়ায় সে সম্পর্ক আপাতত তলানিতে গিয়ে ঠেকেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here