iran trump tensions

মহানগর ওয়েবডেস্ক: ভারত ও পাকিস্তানের সম্পর্কে নাক গলানো বরাবরের আগ্রহের বিষয় হয়ে দাঁড়াচ্ছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। সে জম্মু কাশ্মীর প্রসঙ্গ হোক বা কোনও অভ্যন্তরীণ বিষয়। ট্রাম্প মন্তব্য করা থেকে বিরত রাখতে পারেন না নিজেকে। ফের একবার ভারত ও পাকিস্তানের দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে মুখ খুললেন তিনি। আমেরিকায় অনুষ্ঠিত হতে চলা প্রবাসী ভারতীয়দের ‘হাউডি মোদী’ নামের এক অনুষ্ঠানে আগামী মাসেই মুখোমুখি হবেন মোদী-ট্রাম্প। তার আগে ভারত ও পাকিস্তানের সম্পর্ক নিয়ে মুখ খোলায় নতুন করে জল্পনা বেড়েছে আন্তর্জাতিক মহলে।

এদিন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প দাবি করেন, ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা আগের থেকে অনেকটাই কমেছে। যদিও ট্রাম্পের এই দাবির সঙ্গে বাস্তবের মিল খুঁজে পাচ্ছেন না সিংহভাগ কূটনৈতিক বিশেষজ্ঞরা। কারণ জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের পর থেকেই দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক তলানিতে ঠেকেছে বলা চলে। ইদানীং মাঝে মধ্যেই যুদ্ধের হুঁশিয়ারি শোনা যাচ্ছে ইমরান খানের মুখ থেকে। পরমাণু অস্ত্রের কথা বলতেও পিছপা হচ্ছেন না তিনি। এই অবস্থায় ট্রাম্পের মন্তব্য বিশেষ তাৎপর্যপূর্ণ বটে।

অন্যদিকে কাশ্মীর ইস্যুতে আমেরিকা আগাগোড়া ভারতের পাশে থাকলেও মার্কিন রাষ্ট্রপতি জানিয়েছেন, শীঘ্রই ইমরান খানের সঙ্গেও দেখা করবেন তিনি। ট্রাম্পের কথায়, ‘ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা বর্তমানে অনেকটাই কম হয়েছে। শীঘ্রই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ হবে ৷ পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গেও দেখা করব৷’ যুদ্ধ যুদ্ধ পরিস্থিতির মধ্যেও দু’দেশের মধ্যে সমন্বয় রক্ষার্থে মার্কিন রাষ্ট্রপতির এই মন্তব্য তাৎপর্যপূর্ণ ভূমিকা নেয় কিনা সেটাই দেখার বিষয় হবে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here